☀
👉 ভূমিকা :-
১৯৪১ খ্রস্টাব্দে চিন মিত্র পক্ষে যোগ দিলেও যুদ্ধের পর চিন কোনো সবীচার পায়নি । এর পরিপেক্ষিতে বিদেশি আধিপত্যের বিরুদ্ধ ১৯১৯ খ্রস্টাব্দে চৌঠা মে, এক আন্দোলন শুরু হয়, যা ৪ মে আন্দোলন নামে পরিচিত । এর পশ্চাতে অনেক কারন ছিল ।
ওয়াসি ফাই -এর অত্যাচার :-
১৯১২ খ্রস্টাব্দে ইউয়ানসি ফাই সামরিক একনায়ক তন্ত্র প্রতিষ্ঠা করেন । যারা এই একনায়ক তন্ত্রের বিরোধিতা করেছিল তাদেরকে হত্যা করা হয় ।
জাপানের একুশ(২১) দফা দাবী :-
সমগ্র চিনকে নিজেদের উপনিবেশে পরিনত করার উদ্দেশ্যে ১৯১৫ খ্রস্টাব্দের ১৮ জানুয়ারি জাপান চিনের কাছে এই একুশ(২১) দফা দাবী পেশ করে । নিজের সার্বোভৌমকতা বিসর্জন দিয়ে কোনো স্বাধীন রাষ্টের পক্ষে এরূপ দাবু মেনে নেওয়া সম্ভব ্নয় ।
একুশ(২১) দফা দাবীর প্রতিবাদ :-
একুশ(২১) দফা দাবীর বিরোধিতায় চিনে "দেশপ্রেমি" সমিতি গড়ে ওঠে । সাংহাই শহরে প্রতিষ্টিত জাতি ও সমিতি, চিনে; জাপানি পন্য বয়কটের সিদ্ধান্ত নেয় । এই বয়কট আন্দোলন চিনে অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ে ।
"ইউয়ানসি ফাই" -এর গোপন চুক্তি :-
জাপানের রাষ্টপতি হওয়ার পর 'ইউয়ানসি ফাই', চিনে সম্রাট পদ পাওয়ার লোভে লালায়িত ড়য়ে পড়েন । বয়কট আন্নোলন প্রত্যাহারের নির্দেশের পর চিনে তীব্র জনরোসের স্ঋষ্টি হয় ।
বিদেশি পন্যের বাজার :-
প্রথম বিশ্বযুদ্ধে মিত্রপক্ষ জয় লাভের পর চিনৃআসা করে, হৃত রাজ্যগুলি ফেরত পাবে এবং অসম চুক্তিগুলি বাতিল হবে । কিন্তু বিশ্বযুদ্ধের পর প্যারিহ শান্তি সম্মেলনে চিনের প্রতিনিধিগন জাপানের একুশ(২১) দফা দাবী সহ অসম চুক্তি বাতিলের দাবী জানায় । এই অবস্থায় চিনের ব্যক্তিরা শূন্য হাতে দেশে ফিরে আসে ।
গুরুত্ব :-
চিনের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক জীবনের গুরুত্বপূর্ণ দিক ছিল । গুরুত্বপূর্ণ দিকগুলি হল -
1. দেশাত্ব বোধ ও আধুনিকতার উদ্ভব :- চৌঠা মে আন্দোলনকে কেন্দ্র করে আধুনিকতা, দেশপ্রেম ও জাতীয়তাবোধ জেগে ওঠে ।
2. সরকারের নতি স্বীকার :- ঐক্যবদ্ধ আন্দোলনের চাপে নতি স্বীকারে বাধ্য হয়ে ছাত্রদের ছেড়েদেয় এবং ভারসাই সন্ধি পত্রে সাক্ষর করবেনা বলে ঘোষনা করে ।
3. কমিউনিষ্ট পার্টির প্রতিষ্টাতা :- কুয়োমিনটাং দলের পুর্নগঠন হয় এবং এই পার্টির উথ্থান ঘটে ।
4. সাংস্কৃতিক অগ্রগতি :- এই সময় চিনে বহু বই - পত্র, পত্র - পত্রিকা হলে সাংস্কৃতিক অগ্রগতি ঘটে । চিনের পুরোনো কনফুসীয় মতাদর্শ বাতিল হয় এবং নতুন সংস্কৃতিকে স্বাগত জানায় ।
ইতিহাস সংক্রান্ত আরোও প্রশ্ন :
|
---|