৫. ‘আমরা ভিখারি বারোমাস’ – ‘আমরা’ বলতে কাদের বোঝানো হয়েছে ? তারা নিজেদের সর্বদা ভিখারি বলে মনে করেছেন কেন ?

উত্তরঃ কবি শঙ্খ ঘোষের ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতা থেকে উদ্ধৃত অংশটি গৃহীত । এখানে ‘আমরা’ বলতে বর্তমান বিশ্বে সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসনে ও মৌলবাদী শক্তির অত্যাচারে জর্জরিত সাধারণ, শান্তিকামী ও শ্রমজীবী মানুষদের বোঝানো হয়েছে ।
এক্ষেত্রে ‘আমরা’ একটি বিশেষ শ্রেণিচরিত্র, দেশ কালভেদে যারা সর্বদাই এক । সাধারণ, শ্রমজীবী এই মানুষগুলি সমাজের নীচের তলার হিসেবে পরিচিত । এরা সভ্যতার ধারক ও বাহক কিন্তু এরাই থাকে । মানুষ নিজেদের সর্বদা ভিখারি উচ্চবিত্তের দয়াদাক্ষিণ্যের ওপর নির্ভর করে এদের সবচেয়ে অন্ধকারে । সমাজের তথাকথিত মনে করার কারণ মরা - বাঁচা । শাসকের ক্ষমতার বদল হলেও এদের দীনতার কোনো বদল হয় না সাধারণ এই মানুষগুলি সর্বদাই বঞ্চিত থাকে তাদের ন্যায্য পাওনা থেকে । আবার সাম্রাজ্যবাদী ও মৌলবাদী শক্তি যখন নিজেদের স্বার্থসিদ্ধির জন্য বিশ্বময় উন্মাদনা সৃষ্টি করে, তখন সবার আগে এরাই আশ্রয়চ্যুত হয়ে পড়ে, টান পড়ে এদের রুটি - রুজিতে ।
এদের জীবনের ইতিহাস কোথাও লেখা হয় না । আর যদিও-বা হয় তবে তা ক্ষমতাবান ও সাম্রাজ্যবাদীদের হাতে বিকৃত হয়ে পরিবেশিত হয় । অথচ, এই সমস্ত মানুষরা শুধুমাত্র অর্থনৈতিক বিচারে ভিখারি নয়, এরা সামাজিক দিক দিয়েও দীন, শাসকের অবজ্ঞা, উপেক্ষা ও অবহেলার পাত্র । তাই কবি সাধারণ মানুষদের জবানিতে বলেছেন ‘আমরা ভিখারি বারোমাস’ ।