৯. ‘আমাদের চোখমুখ ঢাকা / আমরা ভিখারি বারোমাস’ – ‘চোখমুখ ঢাকা’ বলতে কবি কী
বুঝিয়েছেন ? তাদের সম্পর্কে এমন উক্তি করার কারণ কী ?

উত্তরঃ মানবসভ্যতার প্রকৃত ইতিহাস ক্ষমতাবান শাসকের দ্বারা বিকৃত ও নিয়ন্ত্রিত
হয় । নিজেদের সংকীর্ণ স্বার্থ চরিতার্থ করতে বদলে দেওয়া হয় ইতিহাসের
গতিপ্রকৃতি । অসহায় ও দুর্বল সাধারণ মানুষ এই সত্য জেনেও অন্ধমৌনতা অবলম্বন করে
। সে ভয়ে, বিপন্নতায় বিকৃতি আর বিভ্রান্তিকেই সত্যিকারের ইতিহাস বলে স্বীকার
করে নিতে বাধ্য হয় । সাধারণ মানুষের এই চারিত্রিক দৈন্য ও পরাণুকরণকে কবি
‘চোখমুখ ঢাকা’ শব্দ বন্ধের মাধ্যমে শ্লেষে বিদ্ধ করেছেন ।
এক্ষেত্রে আমরা একটি বিশেষ শ্রেণিচরিত্র
দেশকালভেদে যারা সর্বদাই এক । সাধারণ, শ্রমজীবী এই মানুষগুলি সমাজের নীচের তলার
মানুষ হিসেবে পরিচিত । এরা সভ্যতার ধারক ও বাহক । কিন্তু এরাই থাকে, সবচেয়ে
অন্ধকারে । সমাজের তথাকথিত উচ্চবিত্তের
দয়াদাক্ষিণ্যের ওপর নির্ভর করে এদের মরা
- বাঁচা । শাসকের ক্ষমতার বদল হলেও এদের দীনতার কোনো বদল হয় না । সাধারণ এই
মানুষগুলি সর্বদাই বঞ্চিত থাকে । তাদের ন্যায্য পাওনা থেকে । আবার সাম্রাজ্যবাদী
ও মৌলবাদী শক্তি যখন নিজেদের স্বার্থসিদ্ধির জন্য বিশ্বময় উন্মাদনা সৃষ্টি করে
তখন সবার আগে ।
এরাই আশ্রয়চ্যুত হয়ে পড়ে, টান পড়ে এদের
রুটি - রুজিতে । এদের জীবনের ইতিহাস কোথাও লেখা হয় না । আর যদিও বা হয় তবে তা
ক্ষমতাবান ও সাম্রাজ্যবাদীদের হাতে বিকৃত হয়ে পরিবেশিত হয় । অথচ এই সমস্ত
মানুষরা শুধুমাত্র অর্থনৈতিক বিচারে ভিখারি নয়, এরা সামাজিক দিক দিয়েও দীন,
শাসকের অবজ্ঞা, উপেক্ষা ও অবহেলার পাত্র । তাই কবি এই সাধারণ মানুষদের জবানিতে
বলেছেন, “আমরা ভিখারি বারোমাস” ।