দেশের মাটি (সত্যেন্দ্রনাথ দত্ত) | Class - III Bengali | অধ্যায়ঃ ভিত্তিক তৃতীয় শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর অষ্টম পাঠ


অষ্টম পাঠঃ তৃতীয় শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর অধ্যায়ঃ ‘দেশের মাটি’


কবিতাটির সংক্ষিপ্ত আলোচনা :
এই কবিতার মধ্য দিয়ে কবি তার দেশমাতৃকার রূপ, সৌন্দর্যের বর্ণনা করেছেন। কবি দেখিয়েছেন যে
আমার দেশের মাটি খাঁটি সােনার থেকেও যেন খাঁটি; যেখানে রয়েছে চন্দনের গন্ধ, শীতল করা বাতাস যা ক্লান্তিকে দূর করে সেখানেই যেন অঙ্গটাকে রাখতে ইচ্ছে করে। তার দেশকে নাগ, বাঘ মিলে পাহাড়া দিচ্ছে,পাহাড় বহিঃশত্রুর হাত থেকে রক্ষা করছে। সাগর তার জলরাশি দিয়ে যেন পা ধুয়ে দিচ্ছে। লবঙ্গ, বকুল, দোপাটি প্রভৃতি ফুলের রূপ আর গন্ধ যেন মাতিয়ে তুলছে। মাঠ ধানে ভরে রয়েছে। আর নীলকণ্ঠ পাখি যেন প্রাণের কান্না-কাটি ঘুচিয়ে সুখের বার্তা বহন করে নিয়ে আসে।


🖋 হাতে কলমে :
☞ ১. নীচের প্রশ্নগুলির দু-এক কথায় উত্তর দাও :
১.১ তােমার দেশ কোনটি?
উত্তরঃ আমার দেশ ভারতবর্ষ।

১.২ সেই দেশটি কেমন?
উত্তরঃ সেই দেশটি খুবই সুন্দর।

১.৩ দেশে থাকতে কবির কেমন লাগে?
উত্তরঃ দেশে থাকতে কবির মধুর মতাে লাগে অর্থাৎ, খুবই সুন্দর লাগে।

১.৪ এই কবিতায় এমন একটি ফলের কথা বলা হয়েছে যার মধ্যে খাবার এবং জল—দুটোই থাকে। কোন ফল তা লেখাে।
উত্তরঃ ফলটি হল নারকেল।

১.৫ ধানকে এখানে কনক বা সােনার সঙ্গে তুলনা করা হয়েছে কেন?
উত্তরঃ কারণ ধান পাকলে তা সােনালি বর্ণ ধারণ করে।

১.৬ কবিতায় কবি কোন পাহাড়ের কথা বলতে চেয়েছেন, যা আমাদের দেশকে সুরক্ষিত রাখে।
উত্তরঃ কবি হিমালয় পর্বতমালার কথা বলতে চেয়েছেন যা আমাদের দেশকে সুরক্ষিত রাখে।


☞২. কবিতাটি কার লেখা? এই কবির লেখা—‘বাংলাদেশ’ আর কবি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা সকল দেশে সেরা কবিতা দুটি শিক্ষকের থেকে শুনে নাও।
উত্তরঃ কবিতাটি কবি তথা ছন্দের যাদুকর সত্যেন্দ্রনাথ দত্ত-এর লেখা।


৩. ঠিক শব্দটির ওপরে ☑ চিহ্ন বসাও ।
৩.১ মাথায় সূর্য এসে (সােনার/রূপার/তামার) কাঠি ছোঁয়ায়।
উত্তরঃ সােনার

৩.২ (পাহাড়/বন/সাগর) সে তার বােয়ায় পাটি।
উত্তরঃ সাগর।

৩.৩ দেশের কোল ভরে আছে (কলক/আমন/রঙিন) ধান।
উত্তরঃ কনক।

৩.৪ গন্ধে মাতায় (লীলা/নীল/লাল) কমল।
উত্তরঃ লীলা।


☞৪. নীচের কতগুলি পঙক্তি দেওয়া হল যেগুলি পদ্যে লেখা। এগুলােকে গদ্য ভাষায় লেখাে।
৪.১ 'পাহাড় তারে আড়াল করে, সাগর সে তার ধােয়ায় পাটি।'
উত্তরঃ পাহাড় তাকে আড়াল করে। আর সাগর তার পা ধুয়ে দেয়।

৪.২ আমার দেশের পথের ধুলা খাঁটি সােনার চাইতে খাঁটি।
উত্তরঃ আমার দেশের পথের ধুলাে যা খাঁটি সােনার থেকেও খাঁটি।

৪.৩ সে যে গাে নীল পদ্ম আঁখি সেই তােরে নীলকণ্ঠ পাখি।
উত্তরঃ সেই নীলকণ্ঠ পাখি যার চোখটা নীল পদ্মের মতাে।


☞৫. কবিতাটির প্রতিটি পঙক্তির শেষে যে শব্দগুলি কবি ব্যবহার করেছে, তাদের মধ্যে অনেক ক্ষেত্রেই মিল রয়েছে এই মিলে যাওয়া শব্দগুলিকে খুঁজে বের করে লেখো। (যেমন—মাটি এবং খাঁটি, ভরা ও হরা।)
উত্তরঃ  এসে—হেসে।  কাঠি—পাটি।  মাথায়—মাতায়।  আঁখি—পাখি।

৬. নীচে দেওয়া শব্দগুলির সঙ্গে মিলিয়ে নতুন নতুন শব্দ তৈরি করাে?
শব্দ তোমাদের তৈরি শব্দ
নীল মিল, ঝিল, কিল
মনে বনে, কনে, দিনে
যায় খায়, গায়, পায়
সোনা বোনা, গোনা, নোনা
পানি জানি, মানি, ঘানি


☞ ৭. শব্দযুগলের অর্থ পার্থক্য দেখাও।
ধোয়া ➛পরিষ্কার করা। 
ধোঁয়া ➛কোনাে কিছু আগুনে পােড়ানাের ফলে যে গ্যাস বের হয়। 
পাটি ➛দান।
পা'টি ➛পা।
খাটি ➛ কাজ করা। 
খাঁটি ➛বিশুদ্ধ।


☞ ৮. যুক্তাক্ষর রয়েছে, এমন পাঁচটি শব্দ কবিতাটি থেকে খুঁজে নিয়ে লেখাে।
উত্তরঃ ক্লান্তি, অঙ্গ, জ্যোৎস্না, গন্ধে, লবঙ্গ।

☞ ৯. কে কোন কাজটি করে লেখাে :
সূর্য, পাহাড়, সাগর, নাগ, বাঘ, নীলকণ্ঠ পাখি
◉ সূর্য ➛ সােনার কাঠি ছোঁয়ায়।
◉ পাহাড় ➛ আড়াল করে।
◉ সাগর ➛ পা ধুয়ে দেয়।
◉ নাগ ➛ পাহারা দেয়।
◉ বাঘ ➛ পাহারা দেয়।
◉ নীলকণ্ঠ পাখি ➛ সুখের বার্তা বয়ে আনে।


☞ ১০. নিজের ভাষায় নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে।
১০.১ কবিতাটিতে দেশের রূপবর্ণনায় কৰি কোন কোন ফুলের নাম করেছেন?
উত্তরঃ লীলাকমল, লবঙ্গ ফুল, বকুল, দোপাটি প্রভৃতি ফুলের নাম করেছেন।

১০.২ সেইসব ফুল দেশকে কীভাবে সাজিয়েছে?
উত্তরঃ
লবঙ্গ ফুল ➛ শায়ের নুপুর হয়েছে।
বকুল ও দোপাটি ➛ অঙ্গ সাজিয়েছে।
লীলা কমল ➛ গন্ধে মাতায়।
মউল ➛ মালা তৈরি হয়।

১০.৩ দেশের প্রতি তােমার অনুভূতির কথা চার-পাঁচটি বাক্যে লেখাে।
উত্তরঃ প্রাচীন কাল থেকেই আমার দেশ পৃথিবীর কাছে উন্নত সভ্যতার একটি উজ্জ্বলতম নিদর্শন। সুজলা-সুফলা শস্য-শ্যামলা আমার দেশ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে এখানে বাস করে। খাদ্য-পােশাক-ভাষার পার্থক্য থাকলে আমরা সকলেই ভারতীয়। এখানে একাধিক সভ্যতা দেখা যায়। তাই আমার দেশ একটি বৈচিত্রময় দেশ।








Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.