সুপরিবর্তনীয় ও দুষ্পরিবর্তনীয় সংবিধানের মধ্যে পার্থক্য

সুপরিবর্তনীয় ও দুষ্পরিবর্তনীয় সংবিধানের মধ্যে পার্থক্য :
 Distinction between Flexible and Rigid Constitutions :

        সুপরিবর্তনীয় এবং দুষ্পরিবর্তনীয় সংবিধানের মধ্যে কতকগুলি পার্থক্য নিরূপণ করা যেতে পারে । পার্থক্যগুলি হল :—

সংবিধান সংশোধনের ক্ষেত্রে পার্থক্য :
          সুপরিবর্তনীয় সংবিধানে আইনসভা সাধারণ আইন প্রণয়নের পদ্ধতিতে সংবিধান সংশোধন করতে পারে ।

        কিন্তু দুষ্পরিবর্তনীয় সংবিধানে সাধারণ আইন প্রণয়নের পদ্ধতিতে সংবিধান সংশোধন করা সম্ভব হয় না ।


সাংবিধানিক আইন ও সাধারণ আইনের মধ্যে পার্থক্য: 
           সুপরিবর্তনীয় সংবিধানে সাংবিধানিক আইন এবং সাধারণ আইনের মধ্যে কোনোরূপ পার্থক্য নিরূপণ করা হয় না ।

        কিন্তু দুষ্পরিবর্তনীয় সংবিধানে সাধারণ আইন এবং সাংবিধানিক আইনের মধ্যে পার্থক্য নিরূপণ করা হয় ।


আইনের উৎসগত ক্ষেত্রে পার্থক্য :
           সুপরিবর্তনীয় সংবিধানে সাধারণ আইন ও সাংবিধানিক আইনের উৎস এক এবং অভিন্ন ।

          কিন্তু দুষ্পরিবর্তনীয় সংবিধানে সাংবিধানিক আইনের উৎস সাধারণ আইনের উৎসের মতো নয় ।


লিখিত ও অলিখিতের ক্ষেত্রে পার্থক্য :
          দুষ্পরিবর্তনীয় সংবিধান মাত্রেই লিখিত হয় ।

        কিন্তু সুপরিবর্তনীয় সংবিধান লিখিত এবং অলিখিত – দুই-ই হতে পারে ।


সার্বভৌমিকতাগত ক্ষেত্রে পার্থক্য :
         সুপরিবর্তনীয় সংবিধানে আইনসভাই সার্বভৌম ক্ষমতার একমাত্র অধিকারী । এরূপ সংবিধানে আইনসভার কার্যাবলি নিয়ন্ত্রণ করার জন্য উচ্চতর আইন থাকে ।

       কিন্তু দুষ্পরিবর্তনীয় সংবিধানে আইনসভাকে সংবিধানের নিয়ন্ত্রণাধীনে থেকে আইন প্রণয়ন করতে হয় এক্ষেত্রে সংবিধান হল সর্বোচ্চ কর্তৃত্বের অধিকারী ।


বিচার বিভাগের প্রাধান্যগত ক্ষেত্রে পার্থক্য :
            সুপরিবর্তনীয় সংবিধানে যেহেতু আইনসভাই সার্বভৌম কর্তৃত্বের অধিকারী, সেহেতু আইনসভা - প্রণীত আইনের যাথার্থ্য নিরূপণ করার ক্ষমতা বিচার বিভাগের থাকে না ।

           কিন্তু দুষ্পরিবর্তনীয় সংবিধানে বিচার বিভাগের প্রাধান্য বিশেষভাবে পরিলক্ষিত হয় । আইনসভা সংবিধান - বিরোধী কোনো আইন প্রণয়ন করলে বিচার বিভাগ তা বাতিল করে দিতে পারে ।


উপসংহার : 
      লাওয়েল ( Lowell ) - এর মতে, সুপরিবর্তনীয় ও দুষ্পরিবর্তনীয় 
সংবিধানের মধ্যে পার্থক্য মাত্রাগত পার্থক্য মাত্র ; মূলগত পার্থক্য নয়। বিশ্লেষণ করে বলা যায়, কোনো একটি সংবিধান সুপরিবর্তনীয়, না দুষ্পরিবর্তনীয়, তা কেবল তার সংশোধন পদ্ধতির মাপকাঠিতে বিচার করে বলা হয় না । উদাহরণ হিসেবে বলা যায়, শাসকশ্রেণির প্রয়োজনে মার্কিন যুক্তরাষ্ট্রের অতি মাত্রায় দুষ্পরিবর্তনীয় সংবিধানও ১৭৯১ সালে ১০ বার সংশোধিত হয়েছিল।



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.