পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্য Characteristics of a perfectly competitive market class 12

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্যঃ
 Characteristics of a perfectly competitive market 

  যে বাজারে অসংখ্য ক্রেতা এবং বিক্রেতা থাকে এবং প্রত্যেকেই একটি সমজাতীয় দ্রব্য ক্রয় এবং বিক্রয় করে থাকে সেই বাজারকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলা হয় ।

        পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের কতকগুলি বৈশিষ্ট্য আছে । সেগুলি নীচে উল্লেখ করা হল ।
 প্রথমতঃ   এই বাজারে অসংখ্য ক্রেতা এবং বিক্রেতা থাকে । প্রত্যেক ক্রেতা বাজারের মোট চাহিদার অতি ক্ষুদ্র অংশ দখল করে থাকে । তেমনি প্রতি বিক্রেতাও বাজারের মোট জোগানের একটি অতি ক্ষুদ্র অংশ জোগান দিয়ে থাকে । ফলে, কোনো একজন ক্রেতা বা কোনো একজন বিক্রেতা দ্রব্যের দামকে প্রভাবিত করতে পারে না ।


 দ্বিতীয়তঃ   পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে সকল বিক্রেতাই একজাতীয় দ্রব্য বিক্রয় করে । একের দ্রব্যের সঙ্গে অন্যের দ্রব্যের কোনো পার্থক্য নেই । সকলেই একই দ্রব্য বিক্রয় করছে ধরা যেতে পারে

       বিক্রেতারা একজাতীয় দ্রব্য বিক্রি করছে এই বিশ্বাস ক্রেতাদের মনেও বদ্ধমূল থাকে । সমজাতীয় দ্রব্য বাজারে বিক্রি হওয়ার ফলে বাজারে একটিমাত্র দাম থাকবে যে দামে দ্রব্যটি কেনা বেচা হবে । ব্যক্তিগতভাবে কোনো ক্রেতা বা কোনো বিক্রেতা ওই দামকে বাড়াতে বা কমাতে পারে না ।


 তৃতীয়তঃ   পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে সকল ফার্মের অবাধ প্রবেশাধিকার থাকে । তার অর্থ যে কোনো ফার্ম ইচ্ছা করলে ওই দ্রব্যের উৎপাদন শুরু করে বাজারে প্রবেশ করতে পারে । আবার দ্রব্যটি উৎপাদন করছে এমন যে কোনো ফার্ম উৎপাদন বন্ধ করে দিয়ে বাজার থেকে চলে যেতে পারে । এইভাবে যে - কোনো ফার্ম যে - কোনো সময়ে শিল্পে প্রবেশ করতে পারে বা শিল্প থেকে চলে যেতে পারে ।

      ফার্মের এই প্রবেশ বা প্রস্থানের পথে কোনো আইনগত বাধা নেই বলে ধরা হচ্ছে । এই অবাধ প্রবেশাধিকার পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ।


 চতুর্থতঃ   পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে ক্রেতা এবং বিক্রেতা উভয়েই বাজারের অবস্থা সম্পর্কে সম্পূর্ণরূপে সচেতন । অর্থাৎ, প্রতিটি ক্রেতাই জানে দ্রব্যটি কী দামে বিক্রি হচ্ছে আবার প্রতিটি বিক্রেতাও জানে দ্রব্যটি কী দামে বিক্রি হচ্ছে । ফলে, কোনো বিক্রেতা যদি বেশি দাম আদায় করতে চায় তাহলে তার দ্রব্য কোনো ক্রেতাই কিনবে না । ফলে সে দাম কমাতে বাধ্য হবে । কেউ বেশি বা কম দাম আদায় করতে পারে না । ফলে বাজারে একটি মাত্র দাম চালু থাকে এবং এই দামেই সকলে দ্রব্যের ক্রয় বিক্রয় চালায় ।



 পঞ্ছমতঃ   পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে উৎপাদনের উপকরণগুলি সম্পূর্ণরূপে গতিশীল ( Perfectly mobile ) হয়ে থাকে । উপাদানের গতিশীলতা বলতে বোঝায় যে উৎপাদনের উপাদানগুলিকে এক স্থান থেকে অন্য স্থানে কিংবা এক ব্যবহার থেকে অন্য ব্যবহারে ইচ্ছামতো স্থানান্তরিত করা যায় ।


 ষষ্ঠতঃ   এই ধরনের বাজারে কোনো ফার্মের উৎপাদন ব্যয়ই একমাত্র ব্যয় । অন্য কোনো ব্যয় যেমন বিজ্ঞাপন ব্যয়, পরিবহন ব্যয়, সংরক্ষণ ব্যয়, বীমার জন্য ব্যয় ইত্যাদি থাকে না ।

      যে ফার্মের উৎপাদন ব্যয় ব্যতীত অন্য কোন ব্যয় নেই এবং দ্রব্যের দাম উৎপাদন ব্যয়ের দ্বারাই নির্ধারিত হয় ।


 মূল্যায়নঃ   অন্যদিকে বিশুদ্ধ প্রতিযোগিতার এই বৈশিষ্ট্যগুলির
 সঙ্গে যদি আরও তিনটি বৈশিষ্ট্য যোগ করা হয় তাহলে সেই
  বাজারকে পূর্ণাঙ্গ প্রতিযোগিতা বা পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজার বলা হয় । এই বৈশিষ্ট্য হল -  ক্রেতা এবং বিক্রেতার পূর্ণ জ্ঞান, উৎপাদনের উপাদানগুলির সম্পূর্ণ গতিশীলতা এবং উৎপাদন ব্যয় ছাড়া অন্যান্য ব্যয়ের অনুপস্থিতি ।



Label Name

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.