Characteristics of a perfectly competitive market
যে বাজারে অসংখ্য ক্রেতা এবং বিক্রেতা থাকে এবং প্রত্যেকেই একটি
সমজাতীয় দ্রব্য ক্রয় এবং বিক্রয় করে থাকে সেই বাজারকে পূর্ণ প্রতিযোগিতামূলক
বাজার বলা হয় ।
পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের কতকগুলি বৈশিষ্ট্য
আছে । সেগুলি নীচে উল্লেখ করা হল ।
প্রথমতঃ
এই বাজারে অসংখ্য ক্রেতা এবং বিক্রেতা থাকে । প্রত্যেক ক্রেতা
বাজারের মোট চাহিদার অতি ক্ষুদ্র অংশ দখল করে থাকে । তেমনি প্রতি বিক্রেতাও
বাজারের মোট জোগানের একটি অতি ক্ষুদ্র অংশ জোগান দিয়ে থাকে । ফলে, কোনো একজন
ক্রেতা বা কোনো একজন বিক্রেতা দ্রব্যের দামকে প্রভাবিত করতে পারে না ।
দ্বিতীয়তঃ
পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে সকল বিক্রেতাই একজাতীয় দ্রব্য বিক্রয় করে । একের দ্রব্যের সঙ্গে অন্যের দ্রব্যের কোনো পার্থক্য নেই । সকলেই একই দ্রব্য
বিক্রয় করছে ধরা যেতে পারে ।
বিক্রেতারা একজাতীয় দ্রব্য বিক্রি করছে এই বিশ্বাস
ক্রেতাদের মনেও বদ্ধমূল থাকে । সমজাতীয় দ্রব্য বাজারে বিক্রি হওয়ার ফলে
বাজারে একটিমাত্র দাম থাকবে যে দামে দ্রব্যটি কেনা বেচা হবে । ব্যক্তিগতভাবে
কোনো ক্রেতা বা কোনো বিক্রেতা ওই দামকে বাড়াতে বা কমাতে পারে না ।
তৃতীয়তঃ
পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে সকল ফার্মের অবাধ প্রবেশাধিকার থাকে ।
তার অর্থ যে কোনো ফার্ম ইচ্ছা করলে ওই দ্রব্যের উৎপাদন শুরু করে বাজারে প্রবেশ
করতে পারে । আবার দ্রব্যটি উৎপাদন করছে এমন যে কোনো ফার্ম উৎপাদন বন্ধ করে
দিয়ে বাজার থেকে চলে যেতে পারে । এইভাবে যে - কোনো ফার্ম যে - কোনো সময়ে
শিল্পে প্রবেশ করতে পারে বা শিল্প থেকে চলে যেতে পারে ।
ফার্মের এই প্রবেশ বা প্রস্থানের পথে কোনো আইনগত বাধা নেই
বলে ধরা হচ্ছে । এই অবাধ প্রবেশাধিকার পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের একটি
গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ।
চতুর্থতঃ
পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে ক্রেতা এবং বিক্রেতা উভয়েই বাজারের অবস্থা
সম্পর্কে সম্পূর্ণরূপে সচেতন ।
অর্থাৎ, প্রতিটি ক্রেতাই জানে দ্রব্যটি কী দামে বিক্রি হচ্ছে আবার প্রতিটি
বিক্রেতাও জানে দ্রব্যটি কী দামে বিক্রি হচ্ছে । ফলে, কোনো বিক্রেতা যদি বেশি
দাম আদায় করতে চায় তাহলে তার দ্রব্য কোনো ক্রেতাই কিনবে না । ফলে সে দাম
কমাতে বাধ্য হবে । কেউ বেশি বা কম দাম আদায় করতে পারে না । ফলে বাজারে একটি
মাত্র দাম চালু থাকে এবং এই দামেই সকলে দ্রব্যের ক্রয় বিক্রয় চালায় ।
পঞ্ছমতঃ
পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে উৎপাদনের উপকরণগুলি সম্পূর্ণরূপে গতিশীল (
Perfectly mobile ) হয়ে থাকে ।
উপাদানের গতিশীলতা বলতে বোঝায় যে উৎপাদনের উপাদানগুলিকে এক স্থান থেকে অন্য
স্থানে কিংবা এক ব্যবহার থেকে অন্য ব্যবহারে ইচ্ছামতো স্থানান্তরিত করা যায় ।
ষষ্ঠতঃ এই ধরনের বাজারে কোনো ফার্মের উৎপাদন ব্যয়ই একমাত্র ব্যয় । অন্য কোনো
ব্যয় যেমন বিজ্ঞাপন ব্যয়, পরিবহন ব্যয়, সংরক্ষণ ব্যয়, বীমার জন্য ব্যয়
ইত্যাদি থাকে না ।
যে ফার্মের উৎপাদন ব্যয় ব্যতীত অন্য কোন ব্যয় নেই এবং
দ্রব্যের দাম উৎপাদন ব্যয়ের দ্বারাই নির্ধারিত হয় ।
মূল্যায়নঃ
অন্যদিকে বিশুদ্ধ প্রতিযোগিতার এই বৈশিষ্ট্যগুলির
সঙ্গে যদি আরও তিনটি
বৈশিষ্ট্য যোগ করা হয় তাহলে সেই
বাজারকে পূর্ণাঙ্গ প্রতিযোগিতা বা পূর্ণ
প্রতিযোগিতামূলক
বাজার বলা হয় । এই বৈশিষ্ট্য হল - ক্রেতা এবং বিক্রেতার
পূর্ণ জ্ঞান, উৎপাদনের উপাদানগুলির সম্পূর্ণ গতিশীলতা এবং উৎপাদন ব্যয় ছাড়া
অন্যান্য ব্যয়ের অনুপস্থিতি ।