What is Google Spider? And what does it do for your site?


গুগল স্পাইডার কী ? এবং এটি আপনার সাইটের জন্য কী করে?

By  Mysite

গুগল স্পাইডার মূলত গুগলের ক্রলার। একটি ক্রলার হল একটি প্রোগ্রাম/অ্যালগরিদম যা সার্চ ইঞ্জিন দ্বারা ডিজাইন করা হয় যাতে ইন্টারনেট এবং ওয়েব পেজ ক্রল করা যায় এবং ট্র্যাক করা যায়।

ট্র্যাকিং/ইনডেক্সিংয়ের উদ্দেশ্যে গুগল যখন আপনার ওয়েবসাইট পরিদর্শন করে, এই প্রক্রিয়াটি গুগলের স্পাইডার ক্রলার দ্বারা সম্পন্ন হয়। একবার মাকড়সা আপনার ওয়েব পেজ পরিদর্শন করে, ফলাফলগুলি সম্ভাব্যভাবে গুগলের সূচীতে রাখা হয়, অথবা, আমরা যেমন জানি, একটি সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা । ক্রলিং প্রক্রিয়াটি যত ভাল এবং মসৃণ, আপনার ওয়েবসাইটটি তত বেশি উচ্চতর হবে।

ক্রলিং মানে একটি পথ অনুসরণ করা, এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন । বিশ্বে, এর অর্থ আপনার ওয়েবসাইটে প্রদর্শিত লিঙ্কগুলি অনুসরণ করা । সাইট ম্যাপ তৈরির একটি কারণ এটি; তারা গুগলের বট ব্যবহার করে এমন একটি ওয়েবসাইটের সমস্ত লিঙ্ক ধারণ করতে পারে যাতে এটি গভীরভাবে দেখা যায়।

প্রতিদিন হাজার হাজার নতুন ওয়েব পেজ ডেভেলপ করা এবং প্রকাশ করা হয় যাতে আরও বেশি ওয়েব পেজ ক্রমাগত আপডেট করা হয় এবং নতুন করে ডিজাইন করা হয়, গুগল স্পাইডার ওয়েব বিশ্লেষণ পৃষ্ঠা, কোড এবং লিঙ্কগুলির মধ্য দিয়ে যায় যা এটিকে মেট্রিক্সের উপর ভিত্তি করে খুঁজে পেতে পারে।

তাহলে গুগলের সাইট ইনডেক্সিং কিভাবে কাজ করে?

আপনি যে মেটা ট্যাগটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, ইন্ডেক্স বা নো-ইনডেক্স, গুগল আপনার পৃষ্ঠাগুলিকে ক্রল এবং ইনডেক্স করবে। যদি আপনি নো-ইনডেক্স ট্যাগ ertedোকান, তাহলে এর মানে হল যে পৃষ্ঠাটি সূচী করা হবে না।

        সার্চ ইঞ্জিনে সঠিক র ranking অর্জনের জন্য এসইও বিশেষজ্ঞরা শুধুমাত্র আপনার ওয়েবসাইটের গুরুত্বপূর্ণ অংশগুলিকে ইনডেক্স করার অনুমতি দেওয়ার পরামর্শ দেন। ট্যাগ, বিভাগ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নয় এমন পৃষ্ঠাগুলিকে ইনডেক্স করার প্রয়োজন নেই এবং এটি আসলে আপনার ওয়েবসাইটের র ranking এর জন্য আরও ভাল কাজ করতে পারে যদি সেগুলি না হয়। যাইহোক, প্রতিটি ওয়েবসাইট এবং এর ব্যবহারকারীরা আলাদা! কিছু ট্যাগ, বিভাগ এবং অন্যান্য পৃষ্ঠা সাইট, ব্যবহারকারীদের এবং প্রযুক্তিগত ক্রিয়াকলাপের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে।

          আপনার ডোমেইনের নাম, ব্যাকলিংক, অভ্যন্তরীণ লিঙ্কগুলির মতো বিষয়গুলি গুগলের মাকড়সা ক্রল এবং আপনার সাইটের সূচকে প্রভাবিত করতে পারে। বিশ্বস্ত সাইট থেকে আপনার যত বেশি ব্যাকলিংক থাকবে তত বেশি সার্চ ইঞ্জিন আপনার সাইট খুঁজে পাবে।

        Google এর সার্চ কনসোল AKA গুগল ওয়েবমাস্টার টুলস ব্যবহার করে আপনি দেখতে পারেন কিভাবে গুগল আপনার সাইটকে ইনডেক্স করছে এবং তার কর্মক্ষমতা উন্নত করতে কি করা যায় তা চিহ্নিত করতে পারেন। আপনি যত বেশি কন্টেন্ট যোগ করবেন, পরিবর্তন করবেন এবং গুগল মাকড়সা তত বেশি কার্যকলাপ সনাক্ত করবে।


কিভাবে সার্চ ইঞ্জিন মাকড়সা আমার আইন সংস্থার ওয়েবসাইটকে প্রভাবিত করে?

   প্রতিদিন হাজার হাজার নতুন ইন্টারনেট সাইট এবং পৃষ্ঠা তৈরি করা হয়, এবং আরও অনেক কিছু পরিবর্তন, আপডেট এবং নতুন করে ডিজাইন করা হয়। নির্দিষ্ট কীওয়ার্ডের সাথে ওয়েবসাইটের প্রাসঙ্গিকতাকে অগ্রাধিকার দেওয়ার জন্য মাকড়সাটি গুরুত্বের একটি মেট্রিকের উপর ভিত্তি করে পাওয়া পৃষ্ঠাগুলি, কোড এবং লিঙ্কগুলি বিশ্লেষণ করে। উদাহরণস্বরূপ, প্রতিবার যখন একটি মাকড়সা আপনার আইন সংস্থার ওয়েবসাইটে ক্রল করে, তখন এটি আপনার আইনী অনুশীলনের সাথে সম্পর্কিত কীওয়ার্ডগুলি সন্ধান করে। শব্দগুলি যেমন: ব্যক্তিগত আঘাতের আইনজীবী, তালাকপ্রাপ্ত আইনজীবী, সেরা রেলি আইনজীবী ইত্যাদি। সুতরাং যখন আপনি আপনার আইন প্রতিষ্ঠানের ওয়েবসাইটে কাজ করছেন এবং আপনার গ্রাহকদের প্রদান করা নতুন পরিষেবাগুলি অন্তর্ভুক্ত করার জন্য একটি পৃষ্ঠা আপডেট করছেন, গুগল সর্বাধিক বিষয়বস্তু বিশ্লেষণ করে জানেন যে আপনার ওয়েবসাইট একটি নতুন পরিষেবা প্রদান করে।

       একটি সার্চ ইঞ্জিন মাকড়সা যতবার ক্রল করে এবং আপনার ওয়েবসাইটে এই প্রাসঙ্গিক পদগুলি দেখে, তখন সেই কীওয়ার্ডগুলির জন্য আপনার র ranking্যাঙ্কিংয়ের সম্ভাবনা বেড়ে যায়। আমাদের আইন সংস্থা এসইও বিশেষজ্ঞরা আপনার শহরের প্রাসঙ্গিক কীওয়ার্ডের জন্য আপনার ওয়েবসাইটকে উচ্চতর র rank্যাঙ্ক করার পাশাপাশি গুগলের সাথে আরও কর্তৃত্ব গড়ে তুলতে সাহায্য করতে পারে।

কিভাবে একটি মাকড়সা আমার আইন সংস্থা ওয়েবসাইট ক্রলিং হয় কিভাবে আমি জানতে পারি?

গুগলের সার্চ ফলাফল আপডেট করার জন্য গুগলবট ক্রমাগত নতুন এবং বিদ্যমান ওয়েবসাইট ক্রল করে। কোন মাকড়সা পরবর্তী সময়ে আপনার ওয়েবসাইট ক্রল করবে তা অনুমান করার কোন উপায় নেই। ক্রলিংয়ের সময়সূচী প্রতিদিন ইন্টারনেটে নতুন ওয়েবসাইটের ভলিউম থেকে ইনডেক্স এবং গুগলের তৈরি অ্যালগরিদম পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয়। এটি Google এর ওয়েব ক্রলারদের দ্বারা আপনার নতুন সামগ্রী ঠিক কখন সূচী হবে তা পূর্বাভাস করা কঠিন করে তোলে।

যাইহোক, আপনি আপনার গুগল অ্যানালিটিক্স রিপোর্টে দেখতে পাচ্ছেন যে আপনার ওয়েবসাইট শেষ কবে ক্রল করা হয়েছিল এবং কত পৃষ্ঠা ইন্ডেক্স করা হয়েছিল। যদি কোন তারিখ মোটেও না দেখানো হয়, তাহলে সম্ভবত আপনার সাইটে কোডের সমস্যা আছে। আপনার আইন প্রতিষ্ঠানের ক্রল করা ওয়েবসাইটের গড় সংখ্যা মাসে কমপক্ষে একবার হওয়া উচিত - যদি আপনি ইন্টারনেট মার্কেটিং এবং এসইও কৌশলগুলি ব্যবহার করেন যা মাকড়সাগুলিকে আপনার সাইট ক্রল এবং সূচী করতে উত্সাহিত করে।

গুগল এবং তাদের মাকড়সা ক্রলিং অ্যালগরিদমের সাথে পর্যাপ্ত বিশ্বাস গড়ে তোলা সম্পূর্ণরূপে সম্ভব যে তারা অন্যান্য ওয়েবসাইটের তুলনায় আপনার ওয়েবসাইটকে আরও ঘন ঘন ক্রল করার সিদ্ধান্ত নেয়। এটি উপকারী কারণ এটি আপনাকে ধারাবাহিকভাবে নতুন ওয়েবসাইটের সামগ্রী তৈরি করতে দেয় এবং অন্যান্য সাইটের তুলনায় বিষয়বস্তু গুগলে দ্রুত র ranking শুরু করবে। বিপরীতভাবে, যদি আপনি গুগলের ওয়েব ক্রলিং অ্যালগরিদমের সাথে যথেষ্ট বিশ্বাস গড়ে না তুলতে পারেন তবে আপনি আপনার নতুন বা পুনর্নবীকরণ করা সামগ্রীটি গুগল দ্বারা পুনরায় পুনর্নির্মাণের জন্য অপেক্ষা করতে পারেন। এটি কেবল সামগ্রী তৈরির পুরো প্রক্রিয়াটিকেই ধীর করে দেয় না বরং আপনি আপনার ওয়েবসাইটে কতজন নতুন দর্শক পেতে পারেন তা বাধা দেবে কারণ আপনার নতুন কীওয়ার্ডগুলির জন্য রেঙ্কিং শুরু করতে বেশি সময় লাগবে।


   •  search ইঞ্জিন কী ।

   •  Search ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO কী ।

   •  Googleঅ্যালগরিদম কি ?




Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.