ঘুমিয়ে নাকো আর | Class - III Bengali | অধ্যায়ঃ ভিত্তিক তৃতীয় শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর দশম পাঠ


নবম পাঠঃ  স্থানীয় শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর অধ্যায়  ঘুমিয়ে নাকো আর  'উড়ুকু ভূত'


হাতে কলমে :
☞ ১. একথায় উত্তর দেয়
১.১ বুকে রূপকথা ঘুমকে মগ্ন?
উত্তরঃ খাকে রূপকথাটি ঘুম ঘুম মগ্ন।

১.২ 'কল্পলেক' কী?
উত্তরঃ কল্পনা কল্পনা

১.৩ কল্পলাকার মানুষের বর্ণনা দেয়।
উত্তরঃ কেউ ফোক, ওয়াড দাড়ি, আবার পাস চশমা আঁটা।

১.৪ কে চরকা কাটে?
উত্তরঃ স্বপ্নবুড়ি চরকা কাটে।

১.৫ দিগন্ত শান্তির নাম কী?
উত্তরঃ দিগন্ত শান্তির মা নাম তেপান্তের।

১.৬ ঝিল্লিরা কিভাবে ডাকে?
উত্তরঃ ঝিল্লির ঝিম ঝিম, ঝিঁ ঝি ঝির করে ডাকে।

১.৭ নিঝুমরাতে অশথ-শাখ কে চেঁচায়?
উত্তরঃ নিঝুমরাতে অশথ-শাখে হুতুম পেঁচা চেঁচায়।

১.৮ জানলা দিয়ে কে মুখ বাড়ায়?
উত্তরঃ রাজপুত্রের ঘেড়া জানালা দিয়ে মুখ বাড়ায়।

১.৯ তার সাজ-পায়েশক কী রকম? 
উত্তরঃ তার মুক্ত গাঁথা আর হির ঝালম।

১.১০ কে, কাকে পিঠের উপর বসিয়ে নিয়ে যেতে চান?
উত্তরঃ ঘেড়া, রাজপুত্রকে পিঠের উপর বসিয়ে অচিন দেশ নিয়ে যেতে চাই।

১.১১ কড়ি পাহাড়, হাড়ের পাহাড় পাহাড়ে কোন দেশ?
উত্তরঃ ঘেড়া, রাজপুত্রকে পিঠের উপর বসিয়ে অচিন দেশ নিয়ে যেতে চাই।

১.১২ সেখানে কে থাকে?
উত্তরঃ সেখানে রূপকুমারী থাকে।


☞ ২। শূন্যস্থান পূরণ করা :
২.১ কারুর চশমা আঁটা, কারুর অনুমতি দাড়ি।
২.২ স্বপ্ন হারবুড়ি চড়ায় সুতারে থামে।
২.৩ নিঝুম রাত হুতুম চেঁচায় অশথ-শাখে।
২.৪ মুক্তি গাথা ঝালর হির লাগাম মারে।
২.৫ থমথমে রূপকথার দেশ খোকন ঘুমে মগ্ন।


☞ ৩। 'ক' স্তম্ভের সঙ্গে 'খ' স্তম্ভ মেলাও :
উত্তরঃ
তেপান্তর মাঠ
তেপান্তর পাহাড়
দেখ চশমা
আশথ চশমা
আশথ
অচ দেশ



☞ ৪। এই কবিতায় যে সমস্ত শব্দজোড়ে ছন্দের মিল আছে তার মত জিনিষ পাঁচটি জোড়া খুঁজলে (একটি করা হল)।
উত্তরঃ
মানুষ। দাড়ি। নেই। মাঠ। ডাকে। ঘেড়া। আর। দেশ স্বপ্ন।
ফানুস। মাড়ি। খেই। ঘাট। শাখে মােড়া। পার। পথ। মগ্ন।


☞ ৫। তুমি কি রূপকথার গল্প পছন্দ করবে? যদি পছন্দ করা হয় তবে কেন পছন্দ করা, লেখা। কোন রূপকথা কি তুমিছ? শুনলে কার কাছ থেকে সরবরাহই?
উত্তরঃ হ্যা, আমি রূপকথার গল্প পছন্দ করি। এই গল্পগুলো শুনতে, আমি সেই সব জায়গায় দেখতে রাজক্যা, রাজপুত্র, রাজা-রানি দেখতে পাই। শানা শেষ হয়ে অনেক গল্প অনেক সময় পর্যন্ত আমি সেই গল্প পড়েছি। স্বামী ভালা ভালা আমি রূপকথার গল্প পছন্দ করি। আমি রাক্ষস-খক্করের গল্প বলছি। লালকমল-নীলকমলের গল্প প্রচার করছি। আমার গল্প আমার ঠাকুরমার কাছ থেকে আমি কাছ থেকে করিয়েছি।


☞ ৬। তুমি কি স্বপ্ন স্বপ্নছ? তোমার শেষ দেখা স্বপ্নের কথা লেখা।
উত্তরঃ হ্যা, আমি স্বপ্ন দেখছি। আমি শেষ স্বপ্নরাজছি এক রাজপুত্র-কন্যাকে নিয়ে। রাজপুত্র-রাজকন্যার মধ্যে খুব ভাব। তারা সহজে বড় হয়। গত সপ্তাহে এক দুষ্টু রাক্ষস এসেছেন রাজকন্যা নিয়ে সাতসমুদ্র, তেপান্তরে মাঠ প্যায়ে এক প্রাদে বন্দি করেব। সেখানে রাজন্যা মনের দুঃখে দিন কয় আর ভাবে রাজপুত্র নিতে। মধ্য রাজপুত্রও তার পার্টিরাজ ঘেড়ায় চড়ে পড়ে রাজকন্যাকে খুঁজতে। অনেক খোঁজার পরের হদিশ পায়। সেখানে রাজপুত্র তলাতেয়ার হাতে যায়। সেখানে রাজপুত্রের সঙ্গে রাক্ষসে খুব লড়াই হয়। তারপর রাজত্র রাক্ষসকে হারিয়ে পুকে ফিরে আসে।






Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.