সারাদিন | Class - III Bengali | অধ্যায়ঃ ভিত্তিক তৃতীয় শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর দ্বিতীয় পাঠ


দ্বিতীয়পাঠঃ তৃতীয় শ্রেণির বাংলা প্রশ্ন উত্তর অধ্যায়ঃ ‘সারাদিন’


☞ ১. এক বাক্যে উত্তর দাও:
১.১. খাতা ছাড়া আর কোথায় কোথায় মানুষকে লিখতে দেখেছ তুমি?
উত্তরঃ খাতা ছাড়া শ্লেট, বাের্ডে মানুষকে লিখতে দেখেছি।

১.২. লেখালেখি ছাড়া খাতায় তুমি আর কী কী করেছ?
উত্তরঃ লেখালেখি ছাড়া খাতা আমি অঙ্ক করেছি, ছবি এঁকেছি।

১.৩. খাতার পৃষ্ঠা দিয়ে কী কী খেলা ছােটোরা খেলতে পারে?
উত্তরঃ খাতার পৃষ্ঠা দিয়ে কাটাকুটি, চোরপুলিশ ইত্যাদি খেলা ছােটোরা খেলতে পারে।

১.৪. ছবি আঁকার খাতা আর লেখার খাতার তফাত কোথায় ?
উত্তরঃ ছবি আঁকার খাতা শুধু সাদা হয়। কিন্তু লেখার খাতা সাদা ও রুলটানা হয়।

১.৫. ছবি আঁকতে সাধারণত কোন্কোন জিনিস কাজে লাগে?
উত্তরঃ ছবি আঁকতে খাতা, পেনসিল, রবার, রং কাজে লাগে।

১.৬. তুমি যেসব ছবি আঁকো, সেগুলাে মূলত কী নিয়ে আঁকা ?
উত্তরঃ আমার আঁকা ছবিগুলি মূলত গাছপালা, বাড়িঘর, আকাশ নিয়ে আঁকা।

১.৭. এলােমেলাে হিজিবিজি ভাবনাকে আঁকা ছাড়া আর কীভাবে প্রকাশ করা যায় ?
উত্তরঃ এলােমেলাে ভাবনাকে লিখে, নাচ, গানের মধ্য দিয়ে প্রকাশ করা যায়।

১.৮. তুমি যখন আরও ছােটো ছিলে, তখনকার একটি খাতা যদি তুমি হঠাৎ খুঁজে পাও, তবে তােমার কেমন লাগবে তা নিজের ভাষায় লেখাে।
উত্তরঃ আমার ছােটোবেলার একটি পাতা খুঁজে পেলে আমার ছােটোবেলার কথা খুব মনে পড়বে। ছােটোবেলার আঁকা, লেখাগুলি আমি দেখে খুব আনন্দ পাবাে।


☞ ২. ঠিক বাক্যটির পাশে ☑ এবং ভুলটির পাশে ☒ দাও:
২.১. শিশুটি এই কবিতায় একজন শিল্পী।
উত্তরঃ শিশুটি এই কবিতায় একজন শিল্পী। ☒

২.২. সারাদিন শিশুটি প্রকৃতির দিকে তাকিয়ে থাকেন।
উত্তরঃ সারাদিন শিশুটি প্রকৃতির দিকে তাকিয়ে থাকেন। ☑

২.৩. তার আঁকার বিষয় হাতি, ঘােড়া, গাছ, পাখি ইত্যাদি।
উত্তরঃ তার আঁকার বিষয় হাতি, ঘােড়া, গাছ, পাখি ইত্যাদি। ☒

২.৪. শিশুটি স্পষ্ট জানে কেন সে ছবি আঁকে।
উত্তরঃ শিশুটি স্পষ্ট জানে কেন সে ছবি আঁকে। ☑

২.৫. অনেক ছবি এঁকেও শিশুটির মনে স্বস্তি নেই। 
উত্তরঃ অনেক ছবি এঁকেও শিশুটির মনে স্বস্তি নেই। ☒


☞ ৩. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে :
৩.১. সারাদিন ছবি আঁকতে শিশুটির (ভালাে লাগে/ভালাে লাগে না/বিরক্ত লাগে)।
উত্তরঃ সারাদিন ছবি আঁকতে শিশুটির ভালাে লাগে।

৩.২. শিশুটির আঁকার বিষয় (নানারকম/একরকম/কয়েক রকম)।
উত্তরঃ শিশুটির আঁকার বিষয় নানারকম।

৩.৩. শিশুটির সব ভাবনাই (হিসেবি/বেহিসেবি/নজরকাড়া)।
উত্তরঃ শিশুটির সব ভাবনাই বেহিসেবি।

৩.৪. শিশুটির চিন্তাভাবনা বুঝতে গেলে তার (কথা শুনতে হবে/কবিতা পড়তে হবে/খাতা দেখতে হবে)।
উত্তরঃ শিশুটির চিন্তাভাবনা বুঝতে গেলে তার খাতা দেখতে হবে।

৩.৫. শিশুটি তার খাতাটিকে ছেড়ে (থাকতে চায় থাকতে চায় না/দূরে কোথাও চলে যেতে চায়)।
উত্তরঃ শিশুটি তার খাতাটিকে ছেড়ে থাকতে চায় না।


☞ ৪. শূন্যস্থান পূরণ করাে:

৪.১. উত্তরঃ সারাদিন ভালাে লাগে
                  নানা ছবি আঁকতে
8.২. উত্তরঃ হিজিবিজি ভাবনারা
                  মনে আসে যখনই
8.৩. উত্তরঃ হাতি ঘােড়া গাছ পাখি
                  আঁকি আমি কত কী
৪.৪. উত্তরঃ এতসব আঁকি তবু
                  মনে ভরে যায় না
8.৫. উত্তরঃ আসলে এ খাতা ছেড়ে
                  মন যেতে চায় না।


☞ ৫. এলােমেলাে বর্ণগুলিকে সাজিয়ে নতুন শব্দ তৈরি করো :
● জি জি বি হি — উত্তরঃ হিজিবিজি।
● দি রা ন সা — উত্তরঃ সারাদিন।
● খা ম না ন — উত্তরঃ মনখানা।
● এ ব ই স — উত্তরঃ এইসব।
● স আ ল — উত্তরঃ আসল।


☞ ৬. বর্ণ বিশ্লেষণ করােঃ
খাতা — উঃ খ্ + আ + ত্ + আ
আঁকি — উঃ আ + ঁ+ ক্ +ই
আঁকতে — উঃ আ + ঁ+ ক্ +অ+ত্+এ
ভাবনারা — উঃ ভ্+আ+ব্+অ+ন্+আ+র্+আ


☞ ৭. ‘ক’ ও ‘খ’ স্তম্ভঃ মিলিয়ে লেখো:








☞ ৮. নীচের শব্দগুলির যা অর্থ, কবিতাটি থেকে সেই শব্দগুলি বেছে নিয়ে লেখাে:
● বিচিত্র — উত্তরঃ হিজিবিজি
● দিরাত্র — উত্তরঃ সারাদিন
● পৃষ্ঠা — উত্তরঃ খাতা
● চিত্ত — উত্তরঃ মন
● চিত্র — উত্তরঃ ছবি
● গজ — উত্তরঃ হাতি
● অশ্ব — উত্তরঃ ঘােড়া
● পক্ষী — উত্তরঃ পাখি
● বৃক্ষ — উত্তরঃ গাছ

☞ ৯. কী বলে লেখো :
● হাতির ডাক বৃংহণ
● ঘোড়ার ডাক হ্রেষা
● পাখির ডাক কুজন

☞ ১০. আমি আঁকি :(তুমি, সে, আর তিনি আঁকলেন, কী  লিখবে?)
●  তুমি আঁক
●  সে আঁকে 
●  তিনি আঁকেন


☞ ১১. একের বেশি বোঝানাে হয়েছে, এমন তিনটি শব্দ কবিতা থেকে খুঁজে নিয়ে লেখাে:
উত্তরঃ নানা
উত্তরঃ কত
উত্তরঃ ভাবনারা


☞ ১২.শব্দযুগলের অর্থ পার্থক্য দেখাও:
মন — উত্তরঃ চিত্ত/হৃদয়।
মণ — উত্তরঃ পরিমাপের একক।
আসা — উত্তরঃ আগমন।
আশা — উত্তরঃ আকাঙক্ষা।


☞ ১৩. 'রয়ে’ ও ‘ভরে’ শব্দ দুটির অন্য ৰূপ লেখো:
 উত্তরঃ রয়ে—থেকে এবং ভরে—পূর্ণ হয়ে ৰা ভরতি হয়ে।


☞ ১৪. নির্দেশ অনুযায়ী উত্তর দাও:
১৪.১. 'চায়’ শব্দটিকে 'তাকানাে’ ও ‘চাওয়া এই দুটি অর্থে ব্যবহার করে দুটি বাক্য লেখাে।
• উত্তরঃ চায় (তাকানাে)—সে শুধু মিটমিট করে আমার দিকে চায়।
• উত্তরঃচায় (চাওয়া)- গণেশ থেকে থেকেই খেতে চায়, একদম রাক্ষস।

১৪.২. 'পাতা’ শব্দটিকে দুটি অর্থে ব্যবহার করে দুটি বাক্য লেখাে :
• উত্তরঃ পাতা (গাছের পাতা)—গাছটায় নতুন কচিকচি পাতা গজিয়েছে।
• উত্তরঃ পাতা (বিছিয়ে রাখা)—ঘরের মেঝেতে সুন্দর কার্পেট পাতা আছে।


☞ ১৫. বাক্য রচনা করাে:
● সারাদিন — উত্তরঃসারাদিন ধরে আজ বৃষ্টি পড়ছে।
● খাতা — উত্তরঃ খাতার পাতায় আমরা লেখালেখি করি।
● হিজিবিজি — উত্তরঃ শিশুরা খাতায় হিজিবিজি কাটে।
● ছবি — উত্তরঃ এই সুন্দর ছবিটা আমার আঁকা।
● মন — উত্তরঃ পড়াশােনায় মন থাকা চাই।


☞ ১৬. বাক্য ৰাড়াও :
১৬.১. আমি আঁকি। (কী আঁকো ?)
উত্তরঃআমি হাতি, ঘােড়া, গাছ, পাখি আঁকি।

১৬.২. খাতাটায় রয়ে যায়। (কী, কীভাবে?)
উত্তরঃ হিজিবিজি ভাবনাগুলাে খাতাটায় ছবি হয়ে রয়ে যায়।

১৬.৩. ভালাে লাগে নানা ছবি আঁকতে। (কখন?) 
উত্তরঃ সারাদিন ভালাে লাগে নানা ছবি আঁকতে।

১৬.৪. আমি জানি অত কি? (কী জানাে না?)
উত্তরঃ কী এসব আঁকি তা আমি জানি না।

১৬.৫. মন যেতে চায় না। (কী ছেড়ে?)
উত্তরঃ ছবির খাতা ছেড়ে আমার মন যেতে চায় না।


☞ ১৭. 'সারাদিন’ কবিতার অনুসরণে লেখাে কবির সারাদিন কীভাবে কাটে।
উত্তরঃ কবির একটা ছবির খাতা আছে। কবি সারাদিন ওই খাতায় ছবি আঁকতে ভালােবাসেন। তার মন ওই খাতাতেই আটকে থাকে। সারাদিন ধরে কবির মনে যে হিজিবিজি ভাবনা আসে কবি সেগুলােই ছবি করে খাতায় এঁকে রাখেন।হাতি, ঘােড়া, গাছ, পাখি সবকিছুর ছবিই কবি তার ওই খাতায় এঁকে রাখেন। এত আঁকেন তাও কবির কিছুতেই সাধ মেটে না। তাই ওই খাতাটাই কবির সারাদিনের সঙ্গী।







Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.