ক্লাস 12 ভূগোল অধ্যায় 1 খুব সংক্ষিপ্ত উত্তর টাইপ প্রশ্ন :-
প্রশ্ন 1.
ভূগোল অধ্যয়নের মূল উদ্বেগ কী?
উত্তর:
একটি শৃঙ্খলা হিসাবে ভূগোল অধ্যয়নের মূল উদ্বেগ হল পৃথিবীকে মানুষের আবাসস্থল হিসাবে বোঝা এবং সেই সমস্ত উপাদানগুলি অধ্যয়ন করা যা তাদের টিকিয়ে রেখেছে।
প্রশ্ন 2.
ভূগোলবিদদের নাম দিন যারা 'পরিবেশগত নির্ণয়বাদ' এর পক্ষে ছিলেন।
উত্তর:
জার্মান বিশেষজ্ঞ র্যাটজেল এবং তার ছাত্র এলেন চার্চিল সিম্পল 'এনভায়রনমেন্টাল ডিটারমিনিজম' -এর পক্ষে ছিলেন।
প্রশ্ন 3.
সম্ভাব্যতার প্রতিষ্ঠাতা কে ছিলেন?
উত্তর:
ফরাসি বিশেষজ্ঞ লুসিয়ান ফেব্রে এবং পল ভিদাল দে লা ব্লেকে সম্ভাব্যতার প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়।
প্রশ্ন 4.
গ্রিফিথ টেলর কে ছিলেন?
উত্তর:
গ্রিফিথ টেলর ছিলেন নিওডেটার্মিনিজম বা স্টপ অ্যান্ড গো ডিটারমিনিজমের প্রতিষ্ঠাতা।
প্রশ্ন 5.
প্রযুক্তি কি নির্দেশ করে?
উত্তর:
প্রযুক্তি সমাজের সাংস্কৃতিক বিকাশের স্তর নির্দেশ করে।
প্রশ্ন 6.
মানব ভূগোলের বিভিন্ন ক্ষেত্র কি কি?
উত্তর:
মানব ভূগোলের অধীনে ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে: সামাজিক ভূগোল, শহুরে ভূগোল, রাজনৈতিক ভূগোল, জনসংখ্যা ভূগোল, বন্দোবস্ত ভূগোল এবং অর্থনৈতিক ভূগোল।
প্রশ্ন 7.
অর্থনৈতিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি কী কী?
উত্তর:
অর্থনৈতিক ভূগোলের উপ-ক্ষেত্র হল: সম্পদের ভূগোল, কৃষির ভূগোল, পর্যটন ভূগোল, শিল্পের ভূগোল, বিপণনের ভূগোল এবং আন্তর্জাতিক বাণিজ্যের ভূগোল।
প্রশ্ন 8.
সামাজিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি কী কী?
উত্তর:
সামাজিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি হল:
আচরণগত ভূগোল, সামাজিক কল্যাণের ভূগোল, অবসরের ভূগোল, সাংস্কৃতিক ভূগোল, লিঙ্গ ভূগোল, orতিহাসিক ভূগোল এবং চিকিৎসা ভূগোল।
প্রশ্ন 9.
ফ্রেড্রিক র্যাটজেলের কথায় ভূগোল সংজ্ঞায়িত কর।
উত্তর:
ফ্রেড্রিক র্যাটজেলের মতে, "মানব ভূগোল হল মানব সমাজ এবং পৃথিবীর পৃষ্ঠের মধ্যে সম্পর্কের সিন্থেটিক অধ্যয়ন"।
প্রশ্ন 10.
এলেন চার্চিল সেম্পলের কথায় ভূগোল সংজ্ঞায়িত কর।
উত্তর:
এলেন সি সেম্পলের মতে, "মানুষের ভূগোল হল অশান্ত মানুষ এবং অস্থির পৃথিবীর মধ্যে পরিবর্তিত সম্পর্কের অধ্যয়ন"।
প্রশ্ন 11.
পল ভিদাল দে লা ব্লেচে ভূগোলকে কীভাবে সংজ্ঞায়িত করেছিলেন?
উত্তর:
পল ভিদাল দে লা ব্লেচের মতে, "আমাদের পৃথিবীকে শাসনকারী ভৌত আইন এবং এটিতে বসবাসকারী জীবের মধ্যে সম্পর্কের আরও সিন্থেটিক জ্ঞানের ফলে ধারণা।"
প্রশ্ন 12.
গ্রিফিথ টেলরের মতে নিওডার্মিনিজমের গুরুত্বপূর্ণ ধারণাটি সংজ্ঞায়িত করুন।
উত্তর:
ধারণাটি দেখায় যে পরম প্রয়োজনীয়তার (পরিবেশগত নির্ণয়বাদ) কোন পরিস্থিতি নেই বা পরম স্বাধীনতার কোন শর্ত নেই (সম্ভাব্যতা)। এর মানে হল যে মানুষ প্রকৃতি মেনে চলতে পারে। তাদের লাল সংকেতগুলিতে সাড়া দিতে হবে এবং প্রকৃতি যখন পরিবর্তনগুলি অনুমোদন করবে তখন তাদের উন্নয়নের সাধনায় এগিয়ে যেতে পারে। এটি বোঝায় যে এই ধরনের সীমার মধ্যে সম্ভাবনা তৈরি করা যেতে পারে যা পরিবেশের ক্ষতি করে না এবং দুর্ঘটনা ছাড়া কোন মুক্ত দৌড় নেই।
ক্লাস 12 ভূগোল অধ্যায় 1 সংক্ষিপ্ত উত্তর প্রকার প্রশ্ন :-
প্রশ্ন 1.
ভূগোলে দ্বৈতবাদ বলতে কি বুঝ?
উত্তর:
ভূগোল শেখানো এবং শেখা ভূগোলবিদদের মধ্যে বিতর্কের বিষয়। কিছু উদাহরণ হল:
- ভৌগোলিক ঘটনা তাত্ত্বিকভাবে ব্যাখ্যা করা হোক বা historicতিহাসিক-প্রাতিষ্ঠানিক পদ্ধতির মাধ্যমে হোক;
- বিষয়বস্তু সংগঠিত হোক না কেন এবং ভূগোল অধ্যয়ন এবং শেখানোর পদ্ধতিটি আঞ্চলিক বা পদ্ধতিগত হওয়া উচিত;
- শৃঙ্খলা হিসেবে ভূগোল আইন প্রণয়ন/তত্ত্বনির্মাণ বা বর্ণনামূলক হওয়া উচিত কিনা?
প্রশ্ন 2.
শারীরিক এবং মানুষের ঘটনা বর্ণনা করতে ব্যবহৃত রূপকের কিছু উদাহরণ দাও।
উত্তর:
শারীরিক এবং মানবিক ঘটনা বর্ণনা করতে ব্যবহৃত রূপকের কিছু উদাহরণ নিম্নরূপ:
- পৃথিবীর "মুখ"
- 'ঝড়ের চক্ষু.
- অঞ্চল, গ্রাম, শহরকে 'জীব' হিসেবে বর্ণনা করা হয়েছে।
- রাস্তা, রেলপথ এবং জলপথের নেটওয়ার্কগুলিকে "সঞ্চালনের ধমনী" হিসাবে বর্ণনা করা হয়।
- নদীর “মুখ”।
- হিমবাহের 'স্নাউট' (নাক)।
- ইসথমাসের "ঘাড় '।
- মাটির “প্রোফাইল”।
প্রশ্ন 3.
মানব ভূগোল কখন এবং কিভাবে শুরু হয়েছিল? ব্যাখ্যা করা.
উত্তর:
মানুষ যখন তার পরিবেশের সাথে যোগাযোগ করতে শুরু করেছে তখন থেকেই মানুষের ভূগোল শুরু হয়েছে বলে বলা যেতে পারে। এর শিকড় আছে ইতিহাসের গভীরে। অতএব, মানব ভূগোলের উদ্বেগগুলির একটি দীর্ঘ সাময়িক ধারাবাহিকতা রয়েছে যদিও তাদের প্রকাশ করার পদ্ধতিগুলি সময়ের সাথে পরিবর্তিত হয়েছে। এই গতিশীলতা এবং উচ্চারণের পরিবর্তনগুলি শৃঙ্খলার প্রাণবন্ত প্রকৃতির সূচক।
শুরুতে, বিভিন্ন সমাজের মধ্যে মিথস্ক্রিয়া ছিল নগণ্য। অতএব একে অপরের সম্পর্কে জ্ঞানও সীমিত ছিল। ভ্রমণকারীরা এবং অভিযাত্রীরা ভ্রমণের আগে তথ্য সংগ্রহ করতেন এবং নৌ চলাচলের দক্ষতা অনুন্নত ছিল। পঞ্চদশ শতাব্দীর শেষের দিকে, ইউরোপ অনুসন্ধানের প্রচেষ্টা প্রত্যক্ষ করে এবং দেশ ও মানুষ সম্পর্কে মিথ ও রহস্য উন্মোচন শুরু করে।
Colonপনিবেশিক যুগে, সম্পদের অ্যাক্সেস পাওয়ার এবং উদ্ভাবিত তথ্য প্রাপ্তির উদ্দেশ্যে এই প্রচেষ্টাগুলি বৃদ্ধি পায়। এই সবের মাধ্যমে আমরা মানুষের ভূগোলের বিকাশ সম্পর্কে ধারাবাহিক তথ্য জানতে পারি এবং বুঝতে পারি যে এই শৃঙ্খলার বিকাশ একটি অবিচল প্রক্রিয়া।
প্রশ্ন 4.
ভৌত পরিবেশ দ্বারা প্রদত্ত মঞ্চে মানুষের ক্রিয়াকলাপের মাধ্যমে যে উপাদানগুলি তৈরি হয়েছে তার একটি তালিকা তৈরি করুন।
উত্তর:
মানুষ প্রযুক্তির সাহায্যে শারীরিক পরিবেশ দ্বারা প্রদত্ত মঞ্চে তার ক্রিয়াকলাপের মাধ্যমে অনেক উপাদান তৈরি করে। ঘরবাড়ি, গ্রাম, শহর, খামার, বন্দর, আমাদের দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্র এবং অন্যান্য সব তাই বস্তুগত সংস্কৃতির উপাদানগুলি মানুষ তৈরি করেছে ভৌত পরিবেশ দ্বারা সরবরাহ করা সম্পদ ব্যবহার করে।
প্রশ্ন 5.
মানুষের ক্রিয়াকলাপ কীভাবে সাংস্কৃতিক দৃশ্যপট তৈরি করতে সাহায্য করে?
উত্তর:
অর্জিত জ্ঞান, প্রযুক্তি এবং শিল্পের ভিত্তিতে মানুষ সাংস্কৃতিক দৃশ্যপট গড়ে তুলতে সক্ষম হয়েছে। মানুষের কার্যকলাপের ছাপ সর্বত্র পাওয়া যায়।
উদাহরণ স্বরূপ; উচ্চভূমিতে স্বাস্থ্য রিসোর্টগুলি বিনোদন স্থান হিসাবে ব্যবহৃত হয়েছে, বিশাল শহুরে বিস্তার, মাঠ, বাগান এবং সমভূমি এবং ঘূর্ণায়মান পাহাড়ে চারণভূমি সৌন্দর্য বৃদ্ধি করেছে, উপকূলে বন্দর, সমুদ্রপৃষ্ঠে সমুদ্রপথ এবং মহাকাশে উপগ্রহগুলি মানুষকে সক্ষম করেছে আকাশের উচ্চতা স্পর্শ করুন। এটি "সম্ভাব্যতা" শব্দটি তৈরি করা হয়েছিল।
প্রশ্ন 6.
"দুর্ঘটনা ছাড়া কোন মুক্ত দৌড় নেই।" ব্যাখ্যা করা.
উত্তর:
এই বিবৃতিতে, সম্ভাবনার যে চিন্তাধারায় মানুষকে মুক্ত, অনিয়ন্ত্রিত এবং সীমাহীন ক্ষমতার অধিপতি হিসেবে নেওয়া হয়েছিল তার সমালোচনা করা হয়েছে কারণ উন্নত অর্থনীতির অবাধ পরিচালনার ফলে আজ গ্রিন হাউস ইফেক্ট, ওজোন স্তরের মতো অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে হ্রাস, বৈশ্বিক উষ্ণতা, হ্রাস হিমবাহ, অবনতিশীল জমি, দূষণের সমস্যা এবং দুরারোগ্য রোগ।
ক্লাস 12 ভূগোল অধ্যায় 1 দীর্ঘ উত্তর টাইপ প্রশ্ন :-
প্রশ্ন 1.
ভূগোলের ক্ষেত্র এবং উপ-ক্ষেত্র এবং অন্যান্য ক্ষেত্রের সাথে এর আন্ত -সম্পর্ক বর্ণনা কর।
উত্তর:
মানব ভূগোলের প্রকৃতি আন্ত interশৃঙ্খল। পৃথিবীতে পাওয়া মানব উপাদানগুলি বোঝার এবং বর্ণনা করার জন্য, মানব ভূগোল অন্যান্য সামাজিক বিজ্ঞান এবং তাদের সাহায্যকারী বিষয়ের সাথে দৃ bond় বন্ধন স্থাপন করেছে। জ্ঞানের বিস্তারের সাথে সাথে নতুন বিষয়গুলি বিকাশ করতে থাকে। এগুলো মানবতাবাদী দৃষ্টিভঙ্গির সাথে অধ্যয়ন করা হয় কিন্তু যেহেতু তারা ভৌগোলিক এবং পরিবেশগত প্রভাব থেকে মুক্ত নয়, সেগুলি মানুষের ভূগোলের বিষয়বস্তুতে পরিণত হয়। মানব ভূগোলের অধীনে ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে: সামাজিক ভূগোল, শহুরে ভূগোল, রাজনৈতিক ভূগোল, জনসংখ্যা ভূগোল, বন্দোবস্ত ভূগোল এবং অর্থনৈতিক ভূগোল।
সামাজিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি হল: আচরণগত ভূগোল, সামাজিক কল্যাণের ভূগোল, অবসরের ভূগোল, সাংস্কৃতিক ভূগোল, লিঙ্গ ভূগোল, orতিহাসিক ভূগোল এবং চিকিৎসা ভূগোল।
রাজনৈতিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি হল নির্বাচনী ভূগোল এবং সামরিক ভূগোল। অর্থনৈতিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি হল: সম্পদের ভূগোল, কৃষির ভূগোল, পর্যটনের ভূগোল, শিল্পের ভূগোল, বিপণনের ভূগোল এবং আন্তর্জাতিক বাণিজ্যের ভূগোল।
এর বাইরে, সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, কল্যাণ অর্থনীতি, জনসংখ্যাতাত্ত্বিক অধ্যয়ন, ইতিহাস, মহামারীবিদ্যা, নৃবিজ্ঞান, নগর গবেষণা ও পরিকল্পনা, রাষ্ট্রবিজ্ঞান, ছন্দবিজ্ঞান, সামরিক বিজ্ঞান, জনসংখ্যা, নগর বা গ্রামীণ পরিকল্পনা, কৃষি বিজ্ঞান, শিল্প অর্থনীতি, ব্যবসা অধ্যয়ন, বাণিজ্য , ট্যুরিজম 6s ট্রাভেল ম্যানেজমেন্ট এবং ইন্টারন্যাশনাল ট্রেড হল এই ধরনের শাখা যা মানুষের কার্যকলাপ এবং আচরণ অধ্যয়ন করে। এই শাখার পরিধি যেমন প্রসারিত হচ্ছে, এটি মানব ভূগোলের পরিধি বৃদ্ধির দিকেও নিয়ে যাচ্ছে।
প্রশ্ন 2.
মানুষ কীভাবে সঠিক প্রযুক্তির বিকাশ ও প্রসার ঘটাল?
উত্তর:
মানুষ তার জ্ঞান এবং বুদ্ধিমত্তা ব্যবহার করে সঠিক প্রযুক্তি বিকাশ করতে সক্ষম হয়েছিল। প্রযুক্তির বর্তমান স্তরে পৌঁছাতে মানুষের অনেক সময় লেগেছে। আদিম যুগে যখন প্রযুক্তির স্তর খুব কম ছিল তখন মানুষ প্রকৃতির নির্দেশ অনুসরণ করতে বাধ্য ছিল। সেই সময়ে মানুষ প্রকৃতির দাস ছিল, তার শক্তিশালী শক্তিকে ভয় পেয়েছিল এবং প্রকৃতির উপাসনা করত তাকে খুশি করার জন্য। এই অবস্থায় সাংস্কৃতিক বিকাশের অবস্থাও ছিল আদিম।
যাইহোক, প্রক্রিয়াটি ছিল ক্রমান্বয়ে কিন্তু মানুষ প্রযুক্তির বিকাশ করেছে এবং এটাও লক্ষনীয় যে, মানুষ প্রকৃতির বিভিন্ন নিয়ম বোঝার পরই এই প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হয়েছে। উদাহরণ স্বরূপ; ঘর্ষণ আইন বোঝা অনেক আবিষ্কারের জন্ম দিয়েছে। একইভাবে ডিএনএ এবং জেনেটিক্সের আইন -কানুনের রহস্য বোঝার পর, মানুষ অনেক রোগকে জয় করতে পেরেছে এবং এরোডাইনামিক্সের আইনগুলি বোঝার পরেই বিমান উদ্ভাবিত হতে পারে। আজ প্রযুক্তির স্তর আকাশের উচ্চতা স্পর্শ করছে যার মাধ্যমে মানুষ প্রাকৃতিক শক্তি থেকে মুক্ত হতে পারে বলে মনে হয়। ভূমিকম্প, ঘূর্ণিঝড়, ভূমিধস, আগ্নেয়গিরি এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ মানুষকে মনে করিয়ে দেয় যে সে এখনও প্রকৃতির দাস।
এটি বোঝায় যে মানুষ প্রাকৃতিক শক্তি থেকে সম্পূর্ণ মুক্ত হতে পারে না কিন্তু প্রযুক্তির বিকাশের সাথে মানুষ প্রকৃতি থেকে মুক্ত হয়েছে এবং এই স্বাধীনতাকে আরও সম্প্রসারিত করা যায়। মানুষকে স্টপ অ্যান্ড গো পদ্ধতি অনুসরণ করতে হবে। এর অর্থ হল সীমার মধ্যে সম্ভাবনা তৈরি করা যেতে পারে যা পরিবেশের ক্ষতি করে না এবং দুর্ঘটনা ছাড়া কোন মুক্ত দৌড় নেই।
পার্থক্য করুন:
প্রশ্ন 1.
শারীরিক পরিবেশ এবং সাংস্কৃতিক পরিবেশের মধ্যে পার্থক্য করুন।
উত্তর:
শারীরিক পরিবেশ | সাংস্কৃতিক পরিবেশ |
শারীরিক পরিবেশে সেই সমস্ত উপাদান অন্তর্ভুক্ত রয়েছে যা প্রকৃতি মানুষের বিকাশের জন্য বিনামূল্যে উপহার হিসাবে উপলব্ধ করেছে। উদাহরণস্বরূপ, ভূমির রূপ, মাটি, জলবায়ু, জল, প্রাকৃতিক উদ্ভিদ এবং প্রাণী ইত্যাদি। | এটি সেই সমস্ত শারীরিক-সাংস্কৃতিক উপাদানগুলি অন্তর্ভুক্ত করে যা মানুষ তার অর্জিত জ্ঞান এবং প্রযুক্তির মাধ্যমে বিকাশ করেছে। উদাহরণস্বরূপ, বাড়ি, গ্রাম, শহর, রাস্তা ও রেলপথের নেটওয়ার্ক, পরিবহনের মাধ্যম, শিল্প ইউনিট, মাঠ, হাসপাতাল, ক্রীড়া কমপ্লেক্স, বিনোদনের মাধ্যম, বাজার, বন্দর এবং দৈনন্দিন এবং বিশেষ ব্যবহারের পণ্য। |
প্রশ্ন 2.
নির্ণয়বাদ এবং সম্ভাব্যতার মধ্যে পার্থক্য করুন।
উত্তর:
নির্ণয়বাদ | সম্ভাব্যতা |
এই চিন্তাধারা অনুসারে মানুষ প্রকৃতির দাস। সম্পদের জন্য প্রকৃতির উপর মানুষের সরাসরি নির্ভরতা রয়েছে এবং প্রকৃতিকে একটি শক্তিশালী শক্তি হিসাবে গ্রহণ করা হয়, এটি পূজিত, শ্রদ্ধেয় এবং সংরক্ষিত। মানুষ যদি প্রকৃতির নির্দেশ না মেনে চলে, তাহলে তাকে পরবর্তী পরিণতি সহ্য করতে হবে। কন্ট, হাম্বোল্ট, রিটার এবং জার্মান বিশেষজ্ঞ র্যাটজেল এবং তার ছাত্র এলেন চার্চিল সেম্পল 'নির্ণয়বাদ' দর্শনের পক্ষে ছিলেন। | ফরাসি ভূগোলবিদরা নির্ধারনবাদ গ্রহণ করতে অস্বীকার করেছিলেন এবং মানুষকে তার ভাগ্যের মালিক হিসাবে বিবেচনা করেছিলেন। তারা দাবি করেছিল যে, মানুষ তার ইচ্ছাশক্তির দ্বারা প্রকৃতি সম্পূর্ণরূপে পরিবর্তন করার ক্ষমতা রাখে। এর মানে হল যে মানুষের পক্ষে সবকিছু সম্ভব এবং এটিকে সম্ভাব্যতা বলা হয়। ফরাসি বিশেষজ্ঞ লুসিয়ান ফেব্রে এবং পল ভিদাল দে লা ব্লেকে সম্ভাব্যতার প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়। |
প্রশ্ন 3.
আঞ্চলিক ভূগোল এবং পদ্ধতিগত ভূগোলের মধ্যে পার্থক্য করুন।
উত্তর:
আঞ্চলিক ভূগোল | পদ্ধতিগত ভূগোল |
এর অধীনে একটি অঞ্চলের সমস্ত ভৌগোলিক উপাদানগুলি একক হিসাবে অধ্যয়ন করা হয়। এবং একটি অঞ্চলকে অন্য অঞ্চল থেকে আলাদা ইউনিট হিসাবে বিবেচনা করা হয় বা কেবল এই ভৌগলিক পার্থক্যের ভিত্তিতে অন্য অঞ্চল থেকে আলাদা করা হয়। ভৌগলিক প্রেক্ষাপটে আমাদের এই আঞ্চলিক পার্থক্য বুঝতে হবে। | এর অধীনে একটি আঞ্চলিক ইউনিটের বিশেষ ভৌগোলিক উপাদানগুলি অধ্যয়ন করা হয় এবং যা সাধারণত রাজনৈতিক ইউনিটগুলির উপর ভিত্তি করে। অতএব, এটি একটি অঞ্চলের একটি বিশেষ ভৌগোলিক বৈশিষ্ট্যের ব্যক্তিগত অধ্যয়ন। |
প্রশ্ন 4.
মানবতাবাদী বা কল্যাণ স্কুল অফ থট এবং বিহেভিয়ারাল স্কুল অব থট এর মধ্যে পার্থক্য করুন।
উত্তর:
কল্যাণ স্কুল অফ থট | আচরণগত স্কুল অফ থট |
ওয়েলফেয়ার স্কুল অব থট মূলত মানুষের সামাজিক কল্যাণের বিভিন্ন দিক নিয়ে উদ্বিগ্ন ছিল। এর মধ্যে বাসস্থান, স্বাস্থ্য এবং শিক্ষার মতো বিষয় অন্তর্ভুক্ত ছিল। ভূগোলবিদগণ কল্যাণকে ভূগোল অধ্যয়নের ভিত্তি হিসেবে গড়ে তুলেছেন। এই চিন্তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ঘটে যাওয়া দ্রুত পরিবর্তনের ফল ছিল কারণ এই যুদ্ধ অনেক মানব সমস্যার জন্ম দিয়েছে, তাই এই সমস্যাগুলি সমাধান করার জন্য কল্যাণ বা মানবতাবাদী চিন্তার বিকাশ ঘটেছে। | 1950-60 সালে, গুণগত এবং অন্যান্য পদ্ধতির মাধ্যমে মনস্তাত্ত্বিক গবেষণার ভিত্তিতে মানব জাতি, বর্ণ এবং ধর্মের মতো অনেক মানবিক দিক। আচরণগত চিন্তাধারা জাতিগত, জাতি এবং ধর্ম ইত্যাদির উপর ভিত্তি করে সামাজিক বিভাগ দ্বারা জীবিত অভিজ্ঞতা এবং মহাকাশের ধারণার উপর ব্যাপক জোর দেয়। |
প্রশ্ন 5.
নোমোথেটিক এবং আইডিওগ্রাফিকের মধ্যে পার্থক্য করুন।
উত্তর:
নামহীন | আইডিওগ্রাফিক |
এর অধীনে, ভূগোলের বিষয়বস্তু নির্দিষ্ট নীতি অনুসারে অধ্যয়ন করা হয়। অধ্যয়নের আগে, লক্ষ্য এবং উদ্দেশ্যগুলি নির্ধারিত হয় তারপর তার আইনগুলি স্থির হয়। এই আইনের ভিত্তিতে লক্ষ্য অর্জন করা একজন ভূগোলবিদ এর লক্ষ্য। | এর অধীনে, ভৌগোলিক উপাদানগুলির বিবরণ প্রস্তুত করা হয় এবং এর অধীনে একজন ভূগোলবিদ বোঝার চেষ্টা করেন যে কোন প্রাকৃতিক এবং ভৌগোলিক কারণগুলি মানুষের ক্রিয়াকলাপের মিথস্ক্রিয়াকে প্রভাবিত করেছে এবং কতটা পরিমাণে। |
"ক্লাস 12 ভূগোল অধ্যায় 1 উচ্চতর আদেশ চিন্তা ও দক্ষতা"
প্রশ্ন 1.
ভূগোল সামাজিক বিজ্ঞান এবং ভৌত বিজ্ঞানের সংমিশ্রণ। তুমি কি একমত? ন্যায্যতা।
উত্তর:
হ্যাঁ, আমি একমত।
বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞানের মূল লক্ষ্য হল প্রকৃতির বাস্তবতা বোঝা। ইতিহাস মানবসৃষ্ট কার্যক্রম জানতে সাহায্য করে; পদার্থবিজ্ঞান মানুষের উপর জলবায়ুর প্রভাব গণনা করতে সাহায্য করে। অর্থনীতি দেশের উন্নয়নে মানুষের কার্যকলাপের প্রভাব বুঝতে সাহায্য করে। ভৌগোলিক কারণগুলি ইতিহাসের গতিপথ পরিবর্তন করেছে। জলবায়ু পরিবর্তনের ফলে পেশার উপর প্রভাব পড়ে। ভৌত ভূগোলের সকল শাখার সাথে প্রাকৃতিক বিজ্ঞানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
প্রাণিবিদ্যা এবং উদ্ভিদবিজ্ঞানের সঙ্গে জীববিজ্ঞানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। পৃথিবীর ক্ষেত্রফল ও মাত্রা পরিমাপের জন্য গণিত ও কলা ভূগোলের উন্নয়নেও অবদান রেখেছে। কার্টোগ্রাফি এবং প্রজেকশন গণিতের উপর ভিত্তি করে। ভৌগোলিক চিন্তার ইতিহাস ভূগোলের সকল শাখার জনক। সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি সামাজিক বাস্তবতার দিকগুলো প্রদান করে। জনসংখ্যার ভূগোলের জনসংখ্যার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
"ক্লাস 12 ভূগোল অধ্যায় 1 গুরুত্বপূর্ণ প্রশ্ন"
খুব সংক্ষিপ্ত উত্তর টাইপ প্রশ্ন:
প্রশ্ন 1 .
মানব ভূগোল গবেষণায় লুসিয়ান ফেব্রে এবং ভিদাল দে লা ব্লেচে কোন পদ্ধতি অনুসরণ করেছিলেন? এই পদ্ধতির দুটি বৈশিষ্ট্য উল্লেখ করুন। (CBSE 2006)
উত্তর:
মানুষের ভূগোল গবেষণায় লুসিয়ান ফেব্র্রে এবং ভিদাল দে লা ব্লেচে অনুসরণ করে সম্ভাব্যতা ছিল। এর চরিত্র:
- মানুষ পরিবেশ থেকে প্রাপ্ত সম্পদ দিয়ে সম্ভাবনা তৈরি করে।
- মানুষের জীবনধারা ছিল একটি সভ্যতার পণ্য এবং প্রতিফলন।
প্রশ্ন 2.
মানব ভূগোলের ক্ষেত্রে গ্রিফিথ টেলরের নতুন ধারণা কী? উদাহরণ সহ এই ধারণাটি বর্ণনা করুন। (CBSE 2008)
উত্তর:
ধারণাটি দেখায় যে, না পরম প্রয়োজনীয়তার পরিস্থিতি আছে এবং না পরম স্বাধীনতার শর্ত। মানুষ তাদের মেনে চলার মাধ্যমে প্রকৃতি জয় করতে পারে। সীমার মধ্যে সম্ভাবনা তৈরি করা যেতে পারে যা পরিবেশের ক্ষতি করে না। মানব ভূগোলের ক্ষেত্রে গ্রিফিথ টেলরের নতুন ধারণা পরিবেশগত নির্ণয়বাদ এবং সম্ভাবনার দুটি ধারণার মধ্যবর্তী পথকে প্রতিফলিত করে।
সংক্ষিপ্ত উত্তর প্রকার প্রশ্ন:
প্রশ্ন 1.
সম্ভাব্যতার ধারণাটি উপযুক্ত উদাহরণ দিয়ে ব্যাখ্যা করুন। (AI 2009, Foreign 2011)
উত্তর:
সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নের সাথে সাথে মানুষ উন্নত এবং আরো দক্ষ প্রযুক্তি বিকাশ করে। পরিবেশ থেকে প্রাপ্ত সম্পদ দিয়ে সম্ভাব্যতা সৃষ্টির জন্য প্রয়োজনীয় অবস্থা থেকে স্বাধীনতার রাজ্যে আন্দোলন। উদাহরণ; প্রকৃতি সুযোগ প্রদান করে এবং মানুষ এই সুযোগগুলি সর্বত্র তাদের ছাপ তৈরি করে ব্যবহার করে।
প্রশ্ন 2.
নব্য-নির্ণয়বাদের ধারণা ব্যাখ্যা কর। (বৈদেশিক 2009, এআই 2011)
উত্তর:
নিওডার্মিনিজম পরিবেশগত নির্ণয়বাদ এবং সম্ভাবনার দুটি ধারণার মধ্যে একটি মধ্যম পথকে প্রতিফলিত করে। এর মানে হল যে সীমাগুলির মধ্যে সম্ভাবনা তৈরি করা যেতে পারে যা পরিবেশ নয়। মানুষ তাদের মেনে চলার মাধ্যমে প্রকৃতি নিয়ন্ত্রণ করতে পারে।
প্রশ্ন 3.
উপযুক্ত উদাহরণ সহ 'নির্ণয়বাদ' ধারণাটি ব্যাখ্যা কর। (দিল্লি 2009, 2011)
উত্তর:
(i) শুরুতে মানুষ প্রকৃতির দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়।
(ii) তারা এর ভয়াবহতাকে ভয় পেয়েছিল এবং প্রকৃতির উপাসনা করেছিল।
(iii) সমাজগুলি মূলত প্রকৃতি দ্বারা প্রভাবিত ছিল। প্রকৃতি তাদের মনোভাব, সিদ্ধান্ত এবং জীবনধারা নির্ধারণ করে। মানুষ ছিল প্যাসিভ এজেন্ট এবং প্রকৃতি তাদের জীবন নির্ধারণ করে
প্রশ্ন 4.
অর্থনৈতিক ভূগোলের ছয়টি উপ-ক্ষেত্র উল্লেখ কর। (বিদেশী 2010)
উত্তর:
অর্থনৈতিক ভূগোলের উপ-ক্ষেত্রগুলি হল:
- সম্পদের ভূগোল
- কৃষির ভূগোল
- আন্তর্জাতিক বাণিজ্যের ভূগোল
- শিল্পের ভূগোল
- বিপণনের ভূগোল
- পর্যটন ভূগোল
প্রশ্ন 5.
প্রযুক্তি কীভাবে মানুষের উপর পরিবেশের শিকল শিথিল করে? উদাহরণ সহ ব্যাখ্যা কর। (এআই 2010)
উত্তর:
- ঘর্ষণ এবং তাপের ধারণার উপলব্ধি আমাদের আগুন আবিষ্কার করতে সাহায্য করেছে।
- ডিএনএ এবং জেনেটিক্সের রহস্যের উপলব্ধি আমাদের অনেক রোগকে জয় করতে সক্ষম করেছে।
- আমরা দ্রুত বিমান তৈরির জন্য অ্যারোডাইনামিক্সের আইন ব্যবহার করি।
- মানুষ প্রযুক্তির সাহায্যে তার শারীরিক পরিবেশের সাথে যোগাযোগ করে।
- প্রযুক্তি সমাজের সাংস্কৃতিক বিকাশের স্তর নির্দেশ করে।
- মানুষের কার্যকলাপ একটি সাংস্কৃতিক দৃশ্য তৈরি করে যেমন স্বাস্থ্য রিসর্ট চারণভূমি, বন্দর, সমুদ্রপথ এবং মহাকাশে উপগ্রহ।
প্রশ্ন 6.
মানব ভূগোলের ছয়টি ক্ষেত্র উল্লেখ কর। (বিদেশী 2010)
উত্তর:
মানব ভূগোলের উপক্ষেত্র হল:
- শহুরে ভূগোল
- রাজনৈতিক ভূগোল
- Settlement Geography
- Economic Geography
- Social Geography
- Population Geography
প্রশ্ল 7:
মানুষের ভূগোল সংজ্ঞায়িত কর। প্রকৃতির দেওয়া সম্পদ ব্যবহার করে মানুষের তৈরি বস্তুগত সংস্কৃতির উপাদানগুলির চারটি উদাহরণ দিন। (আল CBSE 2012)
উত্তর:
মানব ভূগোল হল মানব সমাজ এবং পৃথিবীর পৃষ্ঠের মধ্যে সম্পর্কের সিন্থেটিক অধ্যয়ন। মানব ভূগোল হলো বিশ্রামহীন মানুষ এবং অস্থির পৃথিবীর মধ্যে সম্পর্ক পরিবর্তনের অধ্যয়ন। উদাহরণ;- বাড়ি, গ্রাম, শহর, রাস্তা নেটওয়ার্ক, রেল নেটওয়ার্ক ইত্যাদি।
প্রশ্ন 8.
আপনার নিজের কথায় মানব ভূগোল সংজ্ঞায়িত করুন। মানব ভূগোলের যে কোন চারটি ক্ষেত্র উল্লেখ কর। (আল CBSE 2013)
উত্তর:
মানব ভূগোল হল বিশ্রামহীন মানুষ এবং অস্থির পৃথিবীর মধ্যে সম্পর্ক পরিবর্তনের অধ্যয়ন,
মানব ভূগোল হল মানব সমাজ এবং পৃথিবীর পৃষ্ঠের মধ্যে সম্পর্কের সিন্থেটিক অধ্যয়ন।
মানব ভূগোল পৃথিবী এবং মানুষের মধ্যে আন্ত relationshipsসম্পর্কের একটি নতুন ধারণা প্রদান করে।
মানব ভূগোলের চারটি ক্ষেত্র — সামাজিক ভূগোল; শহুরে ভূগোল; রাজনৈতিক ভূগোল; জনসংখ্যার ভূগোল।
প্রশ্ন 9.
"ভৌগলিক ভূগোল এবং মানব ভূগোলের উপাদানগুলির মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়া রয়েছে" উপযুক্ত উদাহরণ সহ বিবৃতি সমর্থন করুন। (CBSE 2014)
উত্তর:
মানব ভূগোল শারীরিক পরিবেশ এবং সামাজিক সাংস্কৃতিক পরিবেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক অধ্যয়ন করে। ভূমির রূপ, মাটি, জলবায়ু, জল, প্রাকৃতিক উদ্ভিদ এবং বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণী ভৌত ভূগোলের উপাদান। তারা ঘরবাড়ি, গ্রাম, শহর সড়ক-রেল নেটওয়ার্ক শিল্প, খামার, বন্দর ইত্যাদি প্রভাবিত করে। এগুলি মানব ভূগোলের অংশ। তারা প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে মানুষের দ্বারা তৈরি করা হয়। যদিও শারীরিক পরিবেশ মানুষের দ্বারা ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। এটি মানুষের জীবনেও প্রভাব ফেলেছে।
প্রশ্ন 10।
উদাহরণ দিয়ে ব্যাখ্যা করুন, প্রকৃতি কিভাবে মানবিক হয়। (CBSE 2014)
উত্তর:
সামাজিক এবং সাংস্কৃতিক বিকাশের সাথে, মানুষ উন্নত এবং আরও দক্ষ প্রযুক্তি বিকাশ করে। তারা পরিবেশের সাথে নতুন সম্ভাবনা তৈরি করে। প্রকৃতি সুযোগ দেয় এবং মানুষ এই সুযোগগুলি উপভোগ করে। একে বলা হয় ‘সম্ভাব্যতা’। প্রকৃতি একটি সুযোগ দেয় এবং মানুষ তা ধরে রাখে। এভাবে ধীরে ধীরে প্রকৃতির মানবিকীকরণ ঘটে এবং মানুষের কার্যকলাপের ছাপ দৃশ্যমান হয়।
উদাহরণ; উচ্চভূমিতে স্বাস্থ্য রিসর্ট, বিশাল শহুরে বিস্তার, মাঠ, বাগান ইত্যাদি।
প্রশ্ন 11.
"প্রযুক্তির বিকাশের জন্য প্রকৃতির জ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ।" তিনটি উদাহরণ দিয়ে বক্তব্য সমর্থন করুন। (CBSE 2015)
অথবা
প্রযুক্তি বিকাশের জন্য প্রকৃতির জ্ঞান কিভাবে গুরুত্বপূর্ণ? উপযুক্ত উদাহরণ দিয়ে ব্যাখ্যা কর। (দিল্লি 2010)
উত্তর:
মানুষ কী সরঞ্জাম এবং কৌশল তৈরি করে এবং তৈরি করে তার সাহায্যে জানা গুরুত্বপূর্ণ। প্রযুক্তি সমাজের শিক্ষাগত উন্নয়নের স্তর নির্দেশ করে। মানুষ প্রাকৃতিক আইন সম্পর্কে আরও ভালভাবে বোঝার পর প্রযুক্তি বিকাশ করতে সক্ষম হয়েছিল।
- ঘর্ষণ এবং তাপের ধারণার উপলব্ধি আমাদের আগুন আবিষ্কার করতে সাহায্য করেছে।
- ডিএনএ এবং জেনেটিক্সের রহস্য বোঝা আমাদের অনেক রোগকে জয় করতে সক্ষম করেছে।
- অ্যারোডাইনামিক্সের আইনগুলি দ্রুত প্লেন তৈরিতে ব্যবহৃত হয়।
- প্রযুক্তি বিকাশের জন্য প্রকৃতি সম্পর্কে জ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রযুক্তি মানুষের উপর পরিবেশের শিকল শিথিল করে।
প্রশ্ন 12.
মানুষের ভূগোল অধ্যয়নের বিষয়বস্তু কী? যে কোন তিনটি ঘটনা ব্যাখ্যা কর। (CBSE 2015)
উত্তর:
- ভৌত জগত এবং মানব জগতের মধ্যে সম্পর্ক স্থাপন করা।
- মানুষের ঘটনার স্থানিক বণ্টন অধ্যয়ন করা।
- বিশ্বের বিভিন্ন অংশের মধ্যে সামাজিক ও অর্থনৈতিক পার্থক্য অধ্যয়ন করা।
- পৃথিবীকে মানুষের বাসস্থান হিসাবে বোঝা এবং সেই সমস্ত উপাদানগুলি অধ্যয়ন করা যা তাদের স্থির করেছে।
- প্রকৃতি এবং মানুষ অবিচ্ছেদ্য উপাদান এবং তাদের সামগ্রিকভাবে দেখা উচিত।
প্রশ্ন 13.
"প্রকৃতির নিয়ম সম্পর্কে জ্ঞান এবং বোঝা মানবজাতির জন্য অত্যন্ত মূল্যবান"। যেসব মূল্যবোধ প্রকৃতির দানকে টেকসই উপায়ে ব্যবহার করতে সাহায্য করতে পারে তা ব্যাখ্যা কর। (CBSE 2016)
উত্তর:
প্রকৃতির নিয়ম সম্পর্কে জ্ঞান এবং বোঝাপড়া মানুষের জন্য অত্যন্ত মূল্যবান। মানুষ তা মেনে চলার মাধ্যমে প্রকৃতি জয় করতে পারে। সম্ভাবনার সীমা তৈরি করা যেতে পারে যা প্রকৃতির ভারসাম্যের ক্ষতি করে না। উন্নত দেশগুলি প্রাথমিকভাবে যেসব উন্নয়নমূলক পদক্ষেপ নিয়েছিল তার ফলে গ্রিনহাউস প্রভাব, ওজোন স্তর হ্রাস, বৈশ্বিক উষ্ণতা, হিমবাহ হ্রাস এবং ভূমি হ্রাস পাচ্ছে। তাই টেকসই উন্নয়নের জন্য আমাদের প্রাকৃতিক সম্পদকে সুবিবেচনামূলকভাবে ব্যবহার করা অপরিহার্য।
প্রশ্ন 14.
"প্রকৃতি এবং মানুষ এত জটিলভাবে জড়িয়ে আছে যে তাদের আলাদা করা যায় না" বিবৃতিটি প্রমাণ করুন। (CBSE 2016)
উত্তর:
- প্রকৃতি এবং মানুষ অবিচ্ছেদ্য উপাদান।
- ভৌত পরিবেশে মানুষ সামাজিক-সাংস্কৃতিক পরিবেশ সৃষ্টি করেছে।
- একে অপরের সাথে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে মানুষের সৃষ্ট সামাজিক-সাংস্কৃতিক পরিবেশ। সুতরাং, প্রকৃতি এবং
- মানুষ জটিলভাবে জড়িত।
প্রশ্ন 15.
"প্রকৃতি এবং মানুষ অবিচ্ছেদ্য উপাদান"। উপযুক্ত উদাহরণ দিয়ে বিবৃতিটিকে ন্যায্যতা দিন। (দিল্লি 2017)
উত্তর:
প্রকৃতি এবং মানুষ অবিচ্ছেদ্য। পৃথিবী মানুষের আবাসস্থল। এটি বিভিন্ন রূপে হতে পারে। সব ধরনের লাইফ সাপোর্ট প্রকৃতি দ্বারা প্রদান করা হয়। তারা সরাসরি প্রকৃতির উপর নির্ভর করে। প্রকৃতি এবং মানুষ অবিচ্ছেদ্য এবং সামগ্রিকভাবে দেখা উচিত। মানুষের শারীরস্থান থেকে প্রতীক ব্যবহার করে রূপকগুলিতে শারীরিক বৈশিষ্ট্য বর্ণনা করা হয়েছে।
যেমন: পৃথিবীর মুখ, হিমবাহের নাক, ঝড়ের চোখ, নদীর মুখ, ইসথমাসের ঘাড়, মাটির প্রোফাইল ইত্যাদি।
প্রশ্ন 16.
"প্রকৃতি সুযোগ প্রদান করে এবং মানুষ এগুলো ব্যবহার করে এবং ধীরে ধীরে প্রকৃতি মানবিক হয়ে ওঠে এবং মানুষের প্রচেষ্টার ছাপ বহন করতে শুরু করে।" বিবৃতিটিকে ন্যায্যতা দিন। (AI 2017)
উত্তর:
প্রকৃতির মানবিকীকরণ:
- মানুষ সময়ের সাথে সাথে তাদের পরিবেশ এবং প্রকৃতির শক্তি বুঝতে শুরু করে।
- সামাজিক এবং সাংস্কৃতিক বিকাশের সাথে, মানুষ উন্নত এবং আরও দক্ষ প্রযুক্তি বিকাশ করে।
- মানুষ অপরিহার্য অবস্থা থেকে স্বাধীনতার রাজ্যে চলে যায়।
- তারা পরিবেশ থেকে প্রাপ্ত সম্পদ দিয়ে সম্ভাবনা তৈরি করে।
- মানুষের কার্যক্রম সাংস্কৃতিক দৃশ্যপট তৈরি করে।
- মানুষের ক্রিয়াকলাপের ছাপ হল স্বাস্থ্য রিসোর্ট, বিশাল শহুরে বিস্তার, মাঠ, বাগান এবং সমভূমিতে চারণভূমি এবং ঘূর্ণায়মান পাহাড়, উপকূলে বন্দর এবং মহাকাশে উপগ্রহ। (যে কোন তিনটি পয়েন্ট ব্যাখ্যা করতে হবে)
প্রশ্ন 17.
'আদিম জনগোষ্ঠী তাদের প্রাকৃতিক পরিবেশের সাথে সম্পূর্ণ সম্প্রীতিতে বাস করত এবং যেমন মানুষ প্রাকৃতিকভাবে পরিণত হয়েছিল। " বিবৃতি সমর্থন করুন (CBSE 2018)
উত্তর:
আদিম জনগোষ্ঠী তাদের প্রাকৃতিক পরিবেশের সাথে সম্পূর্ণ সম্প্রীতিতে বাস করত:
- আদিম সমাজ তাদের প্রাকৃতিক পরিবেশের সাথে সম্পূর্ণ সম্প্রীতিতে বাস করে।
- এটা উপলব্ধি করা হয় যে এই সমস্ত ক্ষেত্রে প্রকৃতি একটি শক্তিশালী শক্তি, পূজিত, শ্রদ্ধেয় এবং সংরক্ষিত।
- প্রকৃতির উপর মানুষের সরাসরি নির্ভরতা আছে যে সম্পদ তাদের টিকিয়ে রাখে।
- মানুষ সময়ের সাথে সাথে তাদের পরিবেশ এবং প্রকৃতির শক্তি বুঝতে শুরু করে।
- সামাজিক এবং সাংস্কৃতিক বিকাশের সাথে, মানুষ উন্নত এবং আরও দক্ষ প্রযুক্তি বিকাশ করে।
- তারা একটি অপরিহার্য অবস্থা থেকে স্বাধীনতার রাজ্যে চলে যায়।
- তারা পরিবেশ থেকে প্রাপ্ত সম্পদ দিয়ে সম্ভাবনা তৈরি করে।
- তারা প্রকৃতির কোপে ভয় পেয়েছিল।
Nice
ReplyDelete